দুধ চা নাকি রং চা— কোনটায় বেশি উপকার

আমাদের নিকলী ডেস্ক ।।

চা খেতে পছন্দ করেন? এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে সকলেই দু’বার ভাববেন। কারণ চা এমন একটি পানীয়, যা বেশির ভাগের কাছেই পছন্দ-অপছন্দের ঊর্ধ্বে। চা একটা অভ্যাস। সকাল সকাল চা না খেলে ঘুম ভাঙে না। কাজের ফাঁকে চা না খেলে মন চাঙ্গা হয় না। বিকেলে চা না খেলে সন্ধ্যাটা ম্যাড়ম্যাড়ে হয়ে যায়। ফলে চা এমন একটি পানীয়, যা জীবনযাপনের একটি অঙ্গ।

কিন্তু প্রতি দিন যে এত এত চা খাচ্ছেন, কী হচ্ছে এর ফলে? শরীরের ওপর কেমন প্রভাব পড়ছে? এ প্রসঙ্গে প্রথমেই বলে রাখা দরকার, চায়ের সঙ্গে অল্প দুধ মিশিয়ে খেলে খারাপ কিছু হয় না। কিন্তু বেশি দুধ মেশালে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। আর চিনি মিশিয়ে চা খেলে, তা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। কিন্তু দুধ-চিনি ছাড়া কালো চা? প্রতি দিন এই চা খেলে কী হয়? দেখে নিন তালিকা।

কালো চা রোগ প্রতিরোধ শক্তি অনেকটা বাড়িয়ে দেয়। চায়ে প্রচুর পরিমাণে ট্যানিন থাকে। এই ট্যানিনই রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। রোজ চা খেলে সাধারণ সর্দি-কাশির মতো সমস্যা কিছুটা কমে।

বিপাক হার বাড়ে রোজ চা খেলে। ফলে যাঁরা ওজন কমাতে চান, তাঁরা দুধ-চিনি ছাড়া কালো চা খেলে উপকার পাবেন। এই চা মেদ কমাতে সাহায্য করে।

শরীর থেকে দূষিত পদার্থ বের করতে চা সাহায্য করে। যারা ধূমপান করেন, তেলের ভাজাভুজি বেশি খান— তাঁরা নিয়মিত চা খেলে শরীর ভাল থাকে। ধূমপান বা অতিরিক্ত তেলের ভাজাভুজির প্রভাব শরীরে কম পড়ে।

চায়ের সবটুকু গুণ পাওয়ার জন্য কয়েকটি কথা মনে রাখা দরকার—

চা পাতা ৫ মিনিটের বেশি সময় ভিজিয়ে রাখবেন না। তা হলে এই পাতা থেকে বেশি মাত্রায় ট্যানিন বেরোতে থাকে। কারণ অতিমাত্রায় ট্যানিন শরীরের জন্য ভাল নয়।

চা পাতা দেওয়ার আগে পানি ফুটিয়ে নিন। তার পরে আঁচ বন্ধ করেই তার মধ্যে চা পাতা দিন। চা পাতা পানিতে দেয়ার পরে, সেই পানি ফোটাবেন না। তাতেও অতিরিক্ত ট্যানিন বেরোয় চা পাতা থেকে। সে ক্ষেত্রেও বেশি ক্ষণ পাতা ভিজিয়ে রাখার মতোই সমস্যা হবে।

Similar Posts

error: Content is protected !!