পানিতে টুইটুম্বুর লাখাই : আতংকিত ভাটি এলাকার মানুষ

lakhai bonna

মহসিন সাদেক, লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি ।।

লাখাইয়ে ক্রমেই বাড়ছে বর্ষার পানি। গত কয়েক দিনে অতিবৃষ্টি, পাহাড়ী ঢল আর উজান থেকে নেমে আসা পানিতে হাওড়বেষ্টিত বিস্তীর্ণ লাখাই এখন পানিতে টুইটুম্বর।

দৃষ্টি শেষ সীমানা পর্যন্ত পানি আর পানি। ভরা বর্ষায় উপজেলার বিভিন্ন নিম্ন অঞ্চল এখন জলমগ্ন। এখন পর্যন্ত পরিস্থিতি মারাত্মক আকার ধারণ না করলেও ইতিমধ্যে তলিয়ে গেছে উপজেলার বিভিন্ন মৌসুমী সড়কসহ পায়ে হাটা রাস্তা।

ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ অনেকটাই নৌকা নির্ভর হয়ে পড়েছে। অব্যাহত পানির বৃদ্ধির কারণে অজানা আতংকও বিরাজ করছে ভাটি এলাকায় বসবাসকারী পানিবেষ্টিত গুচ্ছ এলাকাবাসীর মনে।
lakhai bonna
সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার গোপালপুর, বলাকান্দি, ভরপুর্নি, ভবানিপুর, গোয়াকড়া, শিবপুর, মাদনা, বেগুনাই, কাটাইয়া, বালিফরিদপুর, মসকুদপুর, লাখাই, মুড়াকড়ির কিছু অংশ, তেঘরিয়া, গুনিপুর, করাবের কিছু অংশ সহ বিভিন্ন নিম্ন এলাকায় দেখা মিলে বর্ষার নতুন পানির।

হাওড়ে ভু-ভাগ পানিতে তলিয়ে যাওয়ায় গৃহপালিত গবাদীপশু নিয়ে অনেকটাই বিপাকে আছে নিম্ন অঞ্চলের সাধারণ মানুষ তবে পানির বৃদ্ধিহার মারাত্মক আকার ধারণ না করলে তেমন কোন প্রভাব পড়বে না চলতি বোনা আমন ধানের বলে জানান উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা অমিত ভট্টাচার্য।

তিনি বলেন ইতিমধ্যে কৃষকদেরকে পাকা রোপা আমন কাটার পরামর্শও দেয়া হচ্ছে। উল্লেখ্য, এবছর প্রায় সহস্রাধিক হেক্টর বোনা আমন আবাদ হয়েছে উপজেলায়।

Similar Posts

error: Content is protected !!