নিকলী স্বাস্থ্য কমপ্লেক্সে এমপিওদের ওপর নিষেধাজ্ঞা


খাইরুল মোমেন স্বপন, বিশেষ প্রতিনিধি ।।

কিশোরগঞ্জের নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ কোম্পানির প্রতিনিধিদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার ২৯ নভেম্বর দুপুরে উপজেলার প্রশাসনিক উর্ধ্বতন মহল স্বশরীরে উপস্থিত হয়ে এই নিষেধাজ্ঞা জারি করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, নিকলী উপজেলায় কর্মরত বিভিন্ন ওষুধ কোম্পানির স্থানীয় প্রতিনিধিরা (এমপিও/এমআর) তাদের কোম্পানির ওষুধ লিখতে চিকিৎসকদের নানাভাবে চাপ প্রয়োগ করছিলেন। কোন রকম সময়জ্ঞান না রেখে তারা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশ করে নিম্নমানের ওষুধ লিখতে স্থানীয় প্রভাব খাটায়। স্থানীয় প্রতিনিধিদের সাথে হাত মিলিয়ে অন্যান্য প্রতিনিধিরাও স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ নষ্ট করছিলো।

এসব প্রতিনিধিদের চাহিদা মতো ওষুধ না লিখলে চিকিৎসকদের ভয়ভীতি প্রদর্শন করে। এ নিয়ে কোম্পানি প্রতিনিধি ও চিকিৎসকদের একাধিক অপ্রীতিকর ঘটনাও ঘটে।

বুধবার বহির্বিভাগে রোগী দেখার সময় স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ও ভারপ্রাপ্ত টিএইচও ডা. আবদুল্লাহ আল সাফির সাথে কয়েক ওষুধ ব্যবসায়ির বিতর্ক বাঁধলে স্থানীয় এমপিওরা তাদের সাথে যোগ দিয়ে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করে। খবর পেয়ে নিকলী উপজেলা পরিষদের চেয়ারম্যান কারার সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইয়াহিয়া খান, নিকলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাসির উদ্দিন ভূইয়া ঘটনাস্থলে উপস্থিত হন।

এ সময় প্রশাসনের পক্ষ থেকে দুপুর ১টা পর্যন্ত সকল কোম্পানি প্রতিনিধিদের স্বাস্থ্য কমপ্লেক্স অভ্যন্তরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। কোন চিকিৎসককে তাদের ওষুধ লিখতে চাপ দিলে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানান।

ডা. আবদুল্লাহ আল সাফি এ প্রতিনিধিকে জানান. কোম্পানি প্রতিনিধিদের প্রভাবে মহিলা রোগিদের চিকিৎসাসেবা ব্যাহত হওয়া সহ স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাভাবিক পরিবেশ নষ্ট হচ্ছিলো। একাধিকবার সতর্ক করা সত্ত্বেও তারা কোনো বাঁধাই মানছিলো না।

Similar Posts

error: Content is protected !!