পেঁয়াজ কাটলে চোখে পানি আসা বন্ধ করবে এই পদ্ধতিগুলো

আমাদের নিকলী ডেস্ক ।।

পেঁয়াজ কাটার সময় ঝাঁঝ চোখে গিয়ে পানি বেরোবেই। কিন্তু বেশিরভাগ মুখরোচক খাবার পেঁয়াজ ছাড়া রান্নাই হয় না। তাই রান্নাঘরে পেঁয়াজ থাকা চাই-ই। কিন্তু কখনও ভেবে দেখেছেন, কেন বার বার পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা করে?

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে ঢুকে চোখ জ্বালা করে পানি বেরিয়ে যায়। এই একই কারণে পেঁয়াজ কাটার পরও হাতে পেঁয়াজের গন্ধ লেগে থাকে। তবে রান্না করার সময় এই এনজাইমগুলি আর কাজ করে না। তাই চোখও জ্বালা করে না।

এবার জানা যাক, কী করলে পেঁয়াজ কাটার সময় এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে। রয়েছে বেশ কয়েকটি উপায়।

১। খুব ধারালো ছুড়ি দিয়ে পেঁয়াজ কাটতে পারেন। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারালো ছুড়ি। তাই খুব বেশি এনজাইম বের হয় না।

২। পেঁয়াজের মুখে সবচেয়ে বেশি এনজাইম থাকে। তাই প্রথমেই সেগুলি কেটে বাদ দিয়ে দিন।

৩। জনপ্রিয় শেফ মার্থা স্টুয়ার্ট বলেন, আগুনের সামনে পেঁয়াজ কাটতে। কারণ আগুনের সালফার পেঁয়াজের এনজাইমগুলি অকেজো করে দেয়। তাই একটি মোমবাতি জ্বালিয়ে চেষ্টা করে দেখতে পারেন।

৪। রান্নাঘরে কোনও ভেন্ট বা চিমনি থাকলে তার নীচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটতে পারেন। তা হলে সব গ্যাস টেনে নেবে, আপনার চোখে যাবে না। তবে চিমনি ঠিক কোন জায়গায় বসানো রয়েছে, তার ওপর নির্ভর করবে এই পদ্ধতি কতটা কার্যকর হবে।

৫। পেঁয়াজ কাটার ১৫ মিনিট আগে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঠান্ডা অবস্থায় এনজাইমগুলি অত কাজ করে না। তাই চোখ জ্বালা করবে না।

৬। পেঁয়াজের মুখ কেটে ১৫ থেকে ২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে পারেন। তা হলে সালফেনিক অ্যাসিড ধুয়ে চলে যাবে। তবে এই পদ্ধতিতে চোখ জ্বালা করা থেকে মুক্তি পেলেও পেঁয়াজের ঝাঁঝ কমে যেতে পারে। ভিজে পেঁয়াজ কাটাও একটু মুশকিল হয়ে যেতে পারে।

Similar Posts

error: Content is protected !!