শুভ জন্মদিন, আইসক্রিম!

আমাদের নিকলী ডেস্ক ।।

প্রচণ্ড গরমে কী খেতে মন চায়? আইসক্রিম, তাই না? সম্প্রতি আইসক্রিমের বয়স হলো ৮০ বছর। হ্যাঁ, বলছি, কাঠিওয়ালা আইসক্রিমের কথা।

আইসক্রিম, আইসক্রিম!
গ্রীষ্মকালে মজা করে আইসক্রিম খাওয়ার চেয়ে আনন্দের কি কিছু আছে? ইচ্ছে হলেই বাড়ির ফ্রিজ, পাশের মুদির দোকান কিংবা সুপার মার্কেট থেকেই কাঠি আইসক্রিম খাওয়া যায়। খেতে তো দারুণ মজা কিন্তু এই আইসক্রিমের আবিস্কারক কে তা কি জানেন?

আইডিয়া
ঠিক ৮০ বছর আগে থিও শ্যোলার তার ভাই কার্লকে সাথে নিয়ে ‘কার্ল শ্যোলার ইয়োপা আইসক্রিম ফ্যাক্টরি’ তৈরি করেন। তবে আইসক্রিম তৈরির আইডিয়াটা প্রথম মাথায় আসে, বার্লিনের এক রেস্তোরাঁয় প্রথমবারের মতো কাঠি আইসক্রিম পরিবেশন করা দেখে।

শুরুতে যেমন ছিল
১৯৩৭ সালে তৈরি প্রথম আইসক্রিমের চেহারা ছিল একেবারেই সাধারণ। শুধু ভ্যানিলা, চকলেট ও স্ট্রবেরির স্বাদের চারকোণা আইসক্রিম। আর ভিন্ন ভিন্ন লোভনীয় স্বাদের চকলেটের আবরণ দিয়ে অনেকটা এই ছবির মতো আইসক্রিম তৈরি হয় প্রথম ১৯৫৬ সালে।

নানা স্বাদ, নানা পছন্দ
কত স্বাদ, রং আর আকারের কাঠি আইসক্রিম যে আজ বাজারে পাওয়া যায়, তার হিসেব নেই। কাঠি আইসক্রিম খাওয়ার মজা আর সুবিধাটা হলো, যেখানে-সেখানে হাতে নিয়ে খাওয়া যায়। যদিও বাটিতে নিয়ে আইসক্রিম খাওয়ার স্বাদও আলাদা। আর সেরকম আইসক্রিমই নাকি জার্মানদের বেশি পছন্দ।

তাড়াহুড়ো
একটু রসিয়ে আইসক্রিম খাওয়ার স্বাদই আলাদা, তাই না? কিন্তু আইসক্রিমে কি কেউ অন্যকে ভাগ দিতে চায়? আর তাড়াহুড়ো করে আইসক্রিম খেতে গেলে কী অবস্থা হয় দেখুন ছবিতে! যদিও পানি আইসক্রিমের চেয়ে চকলেট আইসক্রিম গলতে একটু সময় নেয়।

ঘরেই তৈরি করুন পছন্দের আইসক্রিম
ঘরে আইসক্রিম তৈরি করতে সবার আগে দরকার আইসক্রিমের ছাঁচ আর কাঠি। লেবু, কমলা বা অন্যান্য ফলের রস, দুধ , মধু বা আপনার পছন্দের জিনিসগুলো ঢেলে দিন ছাঁচের ভেতর। এবার ঠিক মাঝখানে কাঠি ঢুকিয়ে সেগুলো কয়েক ঘণ্টা ডিপফ্রিজে রেখে দিন। প্রচণ্ড গরমে যখন অস্থির, তখন ফ্রিজ থেকে বের করে পরিবারের সকলে মিলে খান। দেখবেন, এর স্বাদই আলাদা। তাছাড়া স্বাস্থ্যসম্মতও বটে!

পরিবেশ সচেতনতা
ছবিতে যে আইসক্রিমগুলো দেখছেন, সেগুলো কিন্তু কোনোভাবেই খাওয়া সম্ভব নয়। কারণ, প্লাস্টিক ও আবর্জনাযুক্ত মোট ১০০টি এলাকার ড্রেনের ময়লা পানি জমিয়ে তাইওয়ানের তিনজন ছাত্রী আইসক্রিমের এই শিল্পকর্মটি তৈরি করেছে। মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করতেই তিন তরুণীর এই অভিনব উদ্যোগ।

কামব্যাক
কিছু জিনিস যেমন আবার ফিরে আসে, ঠিক তেমনি এই আইসক্রিমটিও আবার ফিরে এসেছে।

সূত্র : শুভ জন্মদিন, আইসক্রিম!  [ডয়চে ভেলে, ৩ জুলাই ২০১৭]

Similar Posts

error: Content is protected !!