টাটকা খাবার চেনার উপায় জেনে নিন

আমাদের নিকলী ডেস্ক ।।

খাদ্যে ভেজাল আমাদের জন্য এক বড় সমস্যা। পাশাপাশি কোন ফল, সবজি বা মাংস ফ্রেশ আর কোনটি পুরনো কিন্তু দেখতে ভালো তা বোঝাও কঠিন। এখানে দেখে নিন, সহজ কিছু পদ্ধতি।

কলা
ফ্রেশ কলা কিছু দাগসহ উজ্জ্বল হলুদ রংয়ের হবে। যদি সেটা বেশি নরম কিংবা বাদামি রংয়ের হয়ে যায়, তাহলে না কেনাই ভালো। তবে হলুদের উপর কিছুটা সবুজের আভা থাকলে ভয়ের কিছু নেই। এরকম কলা দুয়েকদিনের মধ্যেই খাবার উপযোগী হয়ে যাবে।

বাঙ্গি
ফ্রেশ বাঙ্গির থাকবে সুঘ্রান এবং এটি দেখতে মজবুত হবে। তবে সেটির গায়ে যদি দাগ থাকে তাহলে সেটা না কেনাই ভালো।

কমলা
কমলা হবে উজ্জ্বল রঙের এবং ঘ্রাণ হবে মিষ্টি। যদি এই দু’টির অভাব দেখেন তাহলে না কেনাই ভালো।

পেঁয়াজ
পেঁয়াজের গঠন সুন্দর হলে এবং লেয়ারে দাগ কিংবা চিড় না থাকলে সেটা ভালো। তবে প্রথম লেয়ারের ভেতরের দিকটা যদি বিবর্ণ মনে হয়, তাহলে সে পেঁয়াজ না কেনাই ভালো।

মুরগি
মুরগির মাংস কেনার ক্ষেত্রে খেয়াল রাখবেন সেটা থেকে কোনো ধরনের দুর্গন্ধ আসছে কিনা। দুর্গন্ধ আছে এবং যে বক্সে রাখা হয়েছে তার নীচের দিকে তরলের আধিক্য থাকলে সেই মুরগির মাংস না কেনাই ভালো।

‘রেড মিট’
‘রেড মিট’ বা লাল মাংস বলতে আমরা সাধারণত গরু বা খাসির মাংসকেই বুঝি। এই মাংস যদি দেখতে কিছুটা বাদামি হয়ে যায় এবং পিচ্ছিল হয় তাহলে না কেনাই ভালো।

মাছ
মাছ কেনার ক্ষেত্রে খেয়ার রাখবেন সেটির আঁশ উজ্জ্বল আছে কিনা। পাশাপাশি মাছের চোখ কতটা পরিষ্কার আছে সেটা দেখেও বোঝা যায় সেটি কতটা ফ্রেশ। দ্রষ্টব্য: ‘সিনোজ’ এবং ‘ফাইন ডাইনিং লাভারস’ ওয়েবসাইট দু’টি থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ছবিঘরটি তৈরি করা হয়েছে।

সূত্র : ফ্রেশ খাবার চেনার উপায় [ডয়চে ভেলে, ১ জুন ২০১৭]

Similar Posts

error: Content is protected !!