দেশসেরা প্রধান শিক্ষক কিশোরগঞ্জ এসভি স্কুলের শাহনাজ কবীর

আমাদের নিকলী ডেস্ক ।।

দেশের সেরা “প্রধান শিক্ষক” নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জ সদরের এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ কবীর। গত বৃহস্পতিবার (২০ জুন ২০১৯) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর তাকে নির্বাচিত করে।

এর আগে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ এ শাহনাজ কবীর প্রথমে কিশোরগঞ্জ সদর উপজেলা পর্যায়ে ও পরে কিশোরগঞ্জ জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন। পরবর্তীতে ময়মনসিংহ অঞ্চলের সেরা প্রধান শিক্ষক নির্বাচিত হয়ে তিনি জাতীয় পর্যায়ের বাছাইয়ে নাম লেখান।

২৬ জুন আনুষ্ঠানিকভাবে দেশসেরা প্রতিষ্ঠান প্রধান শিক্ষক শাহনাজ কবীরকে পুরস্কৃত করা হবে।

শাহনাজ কবীর ২০০৬ সালের ৬ মার্চ কিশোরগঞ্জ শহরের ঐতিহ্যবাহী এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেন। পরে পদোন্নতি পেয়ে ২০১০ সালে তিনি প্রধান শিক্ষক হন। প্রধান শিক্ষকের দায়িত্ব পাওয়ার পর ২০১২ ও ২০১৩ সালে টানা দু’বার এসএসসি পরীক্ষায় ফলাফলে এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় জেলার সেরা শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করে।

এরপর ২০১৫ সাল থেকে শতভাগ পাস ও সর্বাধিক জিপিএ-৫ পেয়ে কিশোরগঞ্জ জেলায় ধারাবাহিকভাবে প্রথম স্থান দখল করে আছে এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এবারের এসএসসি পরীক্ষার ফলাফলেও এসভি সরকারি বালিকা বিদ্যালয়ের মোট ২৩৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১৩৬ জন জিপিএ-৫ পেয়ে শতভাগ পরীক্ষার্থী পাস করে জেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে।

একনজরে শাহনাজ কবীর

১৯৭০ সালের ১৮ মার্চ হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার কুমড়ি-দুর্গাপুর গ্রামে শাহনাজ কবীর জন্মগ্রহণ করেন। বাবা শামছুল কবীর ছিলেন পুলিশ কর্মকর্তা। দারুণ মেধাবী শাহনাজ কবীর মুন্সিগঞ্জ এভিজেএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৬ সালে এসএসসি পাস করেন। কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজ থেকে ১৯৮৮ সালে এইচএসসি পাস করেন।

ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ থেকে ১৯৯০ সালে বিএ এবং আনন্দমোহন সরকারি কলেজ থেকে ১৯৯২ সালে এমএ পাস করেন তিনি। এরপর ১৯৯৩-৯৪ সালে টিচার্স ট্রেনিং কলেজ (মহিলা) ময়মনসিংহ থেকে বিএড প্রশিক্ষণে প্রথম শ্রেণি লাভ করেন। ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষে টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ থেকে এমএড প্রশিক্ষণেও প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন।

১৯৯৭ সালে ঐতিহ্যবাহী নোয়াখালী জিলা স্কুলে ইংরেজি শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে শাহনাজ কবীরের শিক্ষকতা জীবনের শুরু। এরপর ময়মনসিংহের ঐতিহ্যবাহী বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুলে সহকারী শিক্ষিকা (ইংরেজি) পদে দায়িত্ব পালন করেন।

শাহনাজ কবীর ২০০৩ সালের পিএসসি (বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন)-এর মাধ্যমে সরাসরি সহকারী প্রধান শিক্ষক নির্বাচিত হন। ২০০৫ সালের ১ ফেব্রুয়ারি কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। সেখান থেকে ২০০৬ সালের ৬ মার্চ তিনি এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন।

ব্যক্তিগত জীবনে শাহনাজ কবীর দুই কন্যা সন্তানের জননী। তার বড় মেয়ে তাসনিম ইসলাম স্বর্ণা এবার জিপিএ-৫ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ছোট মেয়ে তাহসিন ইসলাম রাফা সপ্তম শ্রেণির ছাত্রী। স্বামী ড. মো. রফিকুল ইসলাম সরকারের উপসচিব।

 

সূত্র : কিশোরগঞ্জ নিউজ  ও  জাগো নিউজ

Similar Posts

error: Content is protected !!