পুলিশ আইনে সেবা ও জনগণের কথা নেই : সংসদে নূর মোহাম্মদ

আমাদের নিকলী ডেস্ক ।।

পুলিশ বাহিনী সৃষ্টি হয়েছিল ১৮৬১ সালে। এই দেড়শ’ বছরে পুলিশ আইনে কোনো সংস্কার বা পরিবর্তন হয়নি। এই আইনে কোথাও সেবার কথা নেই, জনগণের কথা নেই, মানবাধিকারের কথা নেই। তাই আইন সংস্কারের মাধ্যমে যুগোপযোগী আইন করা দরকার। তাই আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক আইজিপি নূর মোহাম্মদ পুলিশ আইনকে যুগোপযোগী করার প্রস্তাব করেন।

বৃহস্পতিবার (২৭ জুন ২০১৯) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ প্রস্তাব করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

নূর মোহাম্মদ বলেন, পুলিশের নিয়োগ, পদোন্নতি ও পদায়নে পেশাদারিত্ব এবং স্বচ্ছতা আনতে হবে। তাহলে পুলিশ মানুষের আস্থা, ভরসা ও বিশ্বাসের প্রতীক হয়ে উঠতে পারে। এই পুলিশ হয়ে উঠতে পারে জনগণের আস্থার পুলিশ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বিগত কয়েক বছরে পুলিশের সক্ষমতা অনেক বেশি বেড়েছে। উন্নয়নের পূর্বশর্ত স্থিতিশীল আইন-শৃঙ্খলা পরিস্থিতি।

নূর মোহাম্মদ বলেন, বাজেটে গবেষণা খাতে বরাদ্দ আরো বাড়াতে হবে। এর জন্য বিদেশ থেকে শিক্ষক আনার পাশাপাশি শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ প্রণোদনা ও সুযোগ-সুবিধার দিকে নজর দিতে হবে। দেশের মানুষ যে কোনো সময়ের তুলনায় খেয়ে-পরে ভালো আছে। মানুষের পোশাক-পরিচ্ছদ উন্নত হয়েছে। তবে স্বাস্থ্যসেবার জন্য মানুষ এখন ভারত, থাইল্যান্ডসহ উন্নত দেশে যাচ্ছে। এখান থেকে বেরিয়ে আসতে হবে।

সূত্র : বাংলানিউজ

Similar Posts

error: Content is protected !!