গবেষক ও শিক্ষাবিদ মুহম্মদ মুসার ১ম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ।।

ব্রাহ্মণবাড়িয়ার বিশিষ্ট গবেষক ও শিক্ষাবিদ মুহম্মদ মুসার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়া রিপোর্টার্স ক্লাবে অনুষ্ঠিত হয়।

উক্ত স্মরণসভায় ব্রাহ্মণবাড়িয়া রিপোর্টার্স ক্লাবের সিনিয়র সহ-সভাপতি রেজাউল করিমের সভাপতিত্বে সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজের বাংলা বিভাগের অধ্যাপক কবি ও গবেষক মহিবুর রহিম, আলোচনা করেন জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি জহিরুল ইসলাম স্বপন, রম্য লেখক পরিমল ভৌমিক, গীতিকার প্রভাষক এম এ হানিফ, কবি আমির হোসেন, বীর মুক্তিযোদ্ধা মতিলাল বণিক, দৈনিক চলার পথে পত্রিকার সম্পাদক মুস্তাফিজুর রহমান ভূঁইয়া ফেরদৌস, কবি শাদমান শাহিদ, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক প্রবীর চৌধুরী রিপন, যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন, সদস্য আবু সোহেল সরকার, জাকির হোসেন জিকু ও আব্দুল মান্নান।

মুহম্মদ মুসার স্মরণীয় অবদান বিষয়ে আলোকপাত করে কবি মহিবুর রহিম বলেন- মুহম্মদ মুসা ছিলেন একজন বহুমাত্রিক মানুষ। তিনি গবেষণা ও সাহিত্য সাধনা করেছেন সেই সাথে সাংবাদিকতা ও শিক্ষাবিদ হিসেবে স্মরণীয় অবদান রেখে গেছেন। মুক্তমনা একজন সংস্কৃতিসেবী হিসেবে আজীবন সাহিত্য সংস্কৃতির সেবা করে গেছেন। তার মতো প্রাজ্ঞ মানুষ এ যুগে আর পাওয়া সম্ভব হবে না। তার বই ও বৃক্ষপ্রেম ছিলো তুলনাহীন। এই মহৎ মানুষটিকে আমরা গভীর শ্রদ্ধায় স্মরণ করি। তরুণ ও নতুন লেখকদের প্রতি তার ছিলো গভীর স্নেহ। উৎসাহিত করতে তিনি তরুণদের হাত বই ধরিয়ে দিতেন। তাঁর মতো একজন অভিভাবক ও সহৃদয় মানুষ ব্রাহ্মণবাড়িয়াবাসী আর পাবে না।

সবশেষে মুহম্মদ মুসা স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা ইসরাক হোসাইন।

 

Similar Posts

error: Content is protected !!