যে মসজিদে নারী-পুরুষ সমান, মহিলা ঈমাম

আমাদের নিকলী ডেস্ক ।।

মুসলিম নারী-পুরুষরা কি মসজিদে একই কাতারে দাঁড়িয়ে নামাজ পড়তে পারেন? সেই সুযোগ রেখে বার্লিনে একটি প্রোটেস্ট্যান্ট চার্চের ভেতর সদ্যই উদ্বোধন করা হল একটি মসজিদ। এতে অনেকেই খুশি, কিন্তু সবাই নয়।

ইবনে রুশদ গ্যোটে মসজিদে স্বাগত
জার্মানির বার্লিনে একটি প্রোটেস্ট্যান্ট চার্চে তৈরি করা হয়েছে ইবনে রুশদ গ্যোটে মসজিদ। এখানে নারী-পুরুষ সবাই সমানভাবে এক কাতারে দাঁড়িয়ে নামাজ পড়তে পারেন। বারো শতকের ইসলামিক স্কলার ইবনে রুশদ এবং বিখ্যাত জার্মান নাট্যকার গ্যোটের নামে করা হয়েছে এই মসজিদটি।

একজন নারী উদ্যোক্তা
সেইরান আতেজ নামের একজন মুসলিম নারী এই মসজিদের মূল উদ্যোক্তা। পেশায় উকিল হলেও তিনি একজন নারীবাদী এবং ইমাম। আট বছরের নিরলস প্রচেষ্টায় তিনি এই মসজিদটি তৈরি করেছেন।

উদ্বোধন
গেল শুক্রবার মসজিদের উদ্বোধনে অনেকেই উপস্থিত ছিলেন। মসজিদটি তৈরিতে যারা সাহায্য করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানান আতেজ। তিনি তাদেরও ধন্যবাদ জানান, যারা তার এই ধারণায় সমর্থন দিয়েছেন যে, তিনি কোনো নতুন ধর্ম তৈরি করছেন না, বরং বিভেদহীন ধর্মীয় আচরণকে উৎসাহিত করছেন।

শুধু নারী-পুরুষই নয়
শুধু নারী পুরুষ নন, এখানে শিয়া, সুন্নীসহ ভিন্ন মতাবলম্বীরা একসাথে নামাজ পড়তে পারবেন। এছাড়া এলজিবিটিরাও যোগ দিতে পারবেন। এমন উদারনৈতিক ধারণা নিয়েই এই মসজিদের পরিকল্পনা করেছিলেন আতেজ।

সহজ ছিল না
আতেজের জন্য কাজটি মোটেই সহজ ছিল না। মসজিদটির জন্য যে চার্চ জায়গা দিয়েছে, সেই সেইন্ট জোহানেস চার্চের যাজক সাবিনা রম জানিয়েছেন যে, কাউন্সিলে বিষয়টি পাশ করাতে অনেক কষ্ট করতে হয়েছে।

নিরাপত্তা ঝুঁকি
তবে সাধারণ মানুষের মনে মসজিদটি নিয়ে আতঙ্ক আছে। তারা আশংকা করছেন, উগ্রবাদীরা হয়ত বিষয়টিকে ভালোভাবে নেবে না। যদি কেউ হামলা করে বসে, তাহলে এর নিরাপত্তা কে দেবে– এমন প্রশ্ন ঘুরছে তাদের মনে। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, এখন কোনো হামলার শংকা নেই।

বাংলাদেশে মসজিদে নারীদের নামাজের জায়গা
বাংলাদেশে অনেক মসজিদেই পুরুষদের পাশাপাশি নারীদেরও নামাজ পড়ার সুযোগ আছে। তবে তা ভিন্ন ভিন্ন কক্ষে। বায়তুল মোকাররম, নিউমার্কেট, ঢাকা বিশ্ববিদ্যালয়, সোবহানবাগ, গুলশান আজাদ মসজিদসহ অনেক মসজিদেই রয়েছে নারীদের পৃথক নামাজের ব্যবস্থা।

সূত্র : যে মসজিদে নারী-পুরুষ সমান  [ডয়চে ভেলে, ২১ জুন ২০১৭]

Similar Posts

error: Content is protected !!