মহিলার চেয়ে পুরুষদের কিডনিতে পাথর জমে বেশি

আমাদের নিকলী ডেস্ক ।।

যে কারও কিডনিতে পাথর জমতে পারে। পানি কম খাওয়া, খাদ্যাভ্যাসের সমস্যা, জীবনযাত্রায় অনিয়মের কারণে কিডনিতে পাথর হতে পারে। এটি মোটেও কোনও বিরল সমস্যা নয়। সারা পৃথিবীর ১১ শতাংশ পুরুষ এবং ৬ শতাংশ মহিলাই এই সমস্যায় ভোগেন।

পরিসংখ্যান থেকেই পরিষ্কার, মহিলাদের তুলনায় পুরুষরা এই সমস্যায় বেশি ভোগেন। কিন্তু কেন পুরুষদের কিডনিতে বেশি পাথর জমে? কী বলছেন বিজ্ঞানীরা?

এই প্রশ্নের উত্তর জানার আগে জেনে নেওয়া দরকার, কেন কিডনিতে পাথর জমে। এর কারণগুলি কী কী?

  • কিডনির পাথর মূলত ক্যালসিয়াম জমে তৈরি হয়। ক্যালসিয়াম অক্সালেট আছে, এমন খাবার যাঁরা বেশি খান, তাঁদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে। এর মধ্যে রয়েছে খেজুর, বিভিন্ন ধরনের বেরি, কামরাঙার মতো ফল। এ ছাড়াও পালং শাক, বিট, গাজরেও প্রচুর ক্যালসিয়াম অক্সালেট আছে। এগুলি বেশি পরিমাণে খেলে কিডনিতে পাথর জমতে পারে।
  • পানি কম খেলেও কিডনিতে পাথর জমে। পানি কিডনি থেকে ক্যালসিয়াম অক্সালেট বের করে দেয়। পর্যাপ্ত পানি না খেলে এই সমস্যা বাড়ে।
  • এ ছাড়াও মদ্যপান, অতিরিক্ত লবণ এবং মশলাপাতি দেওয়া খাবার নিয়মিত খেলেও কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়তে পারে।

কিন্তু পুরুষদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বেশি কেন?

বিজ্ঞানীরা বলছেন, এর প্রধান কারণ পানি কম খাওয়া। পরিসংখ্যান বলছে, পুরুষরা মহিলাদের তুলনায় কম পানি খান। শরীরে পানির পরিমাণ কমে যাওয়া বা ডিহাইড্রেশনের সমস্যায় মহিলাদের তুলনায় পুরুষরা বেশি ভোগেন। আর সেই কারণেই তাঁদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে।

তবে এটিই একমাত্র কারণ নয়। বিজ্ঞানীরা বলছেন, মদ্যপান, জীবনযাত্রায় অনিয়মও পুরুষদের মধ্যে অনেক বেশি। আর সেই কারণেই তাঁদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বেশি।

 

সূত্র :  Kidney  অবলম্বনে

Similar Posts

error: Content is protected !!