“বাজিতপুর সরকারি কলেজে থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ চাই”

শেখ মোবারক হোসাইন সাদী ।।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা যে লাল-সবুজের বাংলাদেশ পেয়েছি তার নতুন রূপ পেয়েছে ২০০৯ সালের পহেলা জানুয়ারি। মূলত বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হওয়া শুরু করে। যে লাল-সবুজ দেশের জন্ম হয়েছে আওয়ামী লীগের হাত ধরে তাঁরাই আবার নবরূপ দিলো সেই বাংলার। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতির অবকাঠামোসহ সকল ক্ষেত্রেই উন্নয়ন দৃশ্যমান। সমুদ্র জয়ের পাশাপাশি মহাকাশও জয় করেছি আমরা। ডিজিটালাইজেশন-এর কারণে পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়।

বাংলাদেশের সকল উন্নয়নের পাশাপাশি যেটা বেশি উন্নত হয়েছে তা হচ্ছে শিক্ষা। কারণ আওয়ামী লীগ শিক্ষিত ও আপাদমস্তক রাজনীতিকদের একটি দল। তাই শিক্ষার ক্ষেত্রে সকল উন্নয়ন দৃশ্যমান।

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি বুদ্ধিমান ও উন্নত। যা বাংলাদেশ কোনো দিক দিয়ে কম নয়। তাই সারাদেশের মতো জননেতা সৎ, সাহসী আমাদের প্রিয় আলহাজ্ব মোঃ আফজাল হোসেন (এমপি, কিশোরগঞ্জ-৫, নিকলী-বাজিতপুর) নেতৃত্বে নিকলী ও বাজিতপুরে দু’টি কলেজ (অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানসহ) সরকারি করা হয়েছে। এর মধ্যে নিকলী সরকারি মুক্তিযোদ্ধা আদর্শ কলেজে শুধুমাত্র ডিগ্রী কোর্স চালু রয়েছে। কিন্তু বাজিতপুর সরকারি কলেজে অনার্স কোর্স চালু আছে।

পরপর তিনবারের নির্বাচিত সংসদ সদস্য জনাব মোঃ আফজাল হোসেনের কাছে আবেদন তুলে ধরার আগে আমার সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরছি। আমি শেখ মোবারক হোসাইন সাদী। পিতা শেখ রুস্তম মিয়া ফরসু। নিকলী, জারইতলা, কামালপুর (২ নং ওয়ার্ড)। পড়াশুনা করেছি ধারীশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জারইতলা স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও গুরুদয়াল সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করে বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগে ৪র্থ বর্ষে পড়ছি।

জনাব, আপনি অবগত আছেন যে, মাটির মানুষ নিকলী বাজিতপুরের মানুষ। সহজ সরল ও সংস্কৃতিপ্রিয়। বর্ষাকালে এর চিত্র দৃশ্যমান। বর্তমান সময়ে নিকলী-বাজিতপুরের উচ্চশিক্ষার ঘর বাজিতপুর সরকারি কলেজ। অনেক সংস্কৃতিপ্রিয় ছাত্রছাত্রী উচ্চশিক্ষার জন্য যেমন থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ, সংগীত, নৃত্য, আবৃত্তিসহ নানান বিষয় শিখতে ইচ্ছুক। কিন্তু আমাদের নিকলী-বাজিতপুর তথা সারা কিশোরগঞ্জে কোনো সাংস্কৃতিক একাডেমিক শিক্ষালয় নেই।

৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে আপনি আপনার কলেজ উদ্বোধনী ২২ মিনিটের বক্তব্যে বলেছিলেন, বাজিতপুর সরকারি কলেজে আরো ৪টি বিষয়ে অনার্স কোর্স চালু করবেন। আর আমি জানি আপনি তা করবেন। তবে মাননীয় সংসদ সদস্যের কাছে আমার বিনীত আবেদন নিকলী-বাজিতপুরের ছাত্রছাত্রীদের স্বপ্নের সাবজেক্ট “থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ” বিষয়টি চালু করলে নিকলী-বাজিতপুরের সংস্কৃতি আরো বেগবান ও আরো সমৃদ্ধ হবে। তাই অন্যান্য বিষয়ের পাশাপাশি বাজিতপুর সরকারি কলেজে থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিষয়টি চালু করার আবেদন রইল।

শেখ মোবারক হোসাইন সাদী

শেখ মোবারক হোসাইন সাদী : বিএ (অনার্স), নাট্যকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

Similar Posts

error: Content is protected !!