উত্তর বগুড়ার ফসলী মাঠের রোপা আমন পানির নিচে

মহাস্থান (বগুড়া) প্রতিনিধি ।।

বগুড়া সদর উপজেলার লাহিড়ীপাড়া ইউনিয়নের কোয়ালিপাড়া, রায়মাঝিড়া, চাঁদপাড়া, মধুমাঝিড়া, বুজরুকমাঝিড়া, ধাওয়াকান্দি সহ বিভিন্ন ফসলী মাঠের রোপা আমন বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় এলাকার কৃষকের মনে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

দুই-এক দিনের মধ্যে পানি না নামলে সদ্য রোপন করা ধানের চারা পচে নষ্ট হয়ে যাবে। মধুমাঝিড়ার কৃষক রুস্তম আলী, চাঁদপাড়ার আব্দুর রশিদ, সাইফুলসহ এলাকার অন্য কৃষকরা জানান, বুজরুকমাঝিড়া (পাকুরতলা) মধুমাঝিড়া রাস্তার চাঁদপাড়া যানেরপার নামক স্থানের ছোট একটি কালভার্ট দিয়ে, উত্তর মধুমাঝিড়া, গোলাবাড়ী, বুজরুকমাঝিড়া, ধাওয়াকান্দি ও চাঁদপাড়ার শত শত একর ফসলী জমির মাঠের পানি নামতে অনেক সময় লাগে।

তাছাড়া কালভার্টের সামনে বাঁধ দিয়ে পানি অন্যদিক দিয়ে ছেড়ে দেয়ায় পানি নামতে সময় আরো বেশি লাগে। তাছাড়া কালভার্টের উভয় পার্শে যান ছিল, খনন না করায় এখন আর যানের কোন চিহ্ন নাই।

এ সমস্যাগুলো সমাধান না করলে প্রতিবছর এভাবে ফসল নষ্ট হবে। অপরদিকে কোয়ালীপাড়া, রায়মাঝিড়া সহ অন্যান্য মাঠের পানি নিস্কাষণের ভাল ব্যবস্থা না থাকায় প্রতিবছর ফসলের ক্ষতিসাধন হয়ে থাকে। এলাকার রাস্তাঘাট দীর্ঘদিন মেরামত না করায় বৃষ্টির পানি ও কাদায় একাকার হওয়ায় এলাকার মানুষ স্বাভাবিক ভাবে চলাফেরা করতে পারে না। এলাকাবাসী সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে।

Similar Posts

error: Content is protected !!