নিকলীবাসীর স্মরণসভা : বিরল প্রতিভার অধিকারী ছিলেন বাদল

বিশেষ প্রতিনিধি ।।

প্রয়াত খায়রুল আলম বাদল স্মরণে নিকলীবাসীর ব্যানারে গত শনিবার (১৩ এপ্রিল ২০২৪) “আলোচনা সভা ও দোয়া মাহফিল” অনুষ্ঠিত হয়েছে। স্মরণসভায় অংশগ্রহণ করেন সহপাঠী, বিশিষ্ট ব্যক্তিবর্গ, বন্ধু-স্বজনসহ নিকলীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

নিকলীবাসীর উদ্যোগে আয়োজিত স্মরণ সভাটি বিকাল ৪টায় জেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। হাফেজ মাওলানা আতাউর রহমানের কণ্ঠে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। আলোচনা পর্বের শুরুতে খায়রুল আলম বাদলের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

স্মরণসভায় স্বাগত বক্তব্য দেন নিকলীর খ্যাতিমান শিশু-কিশোর সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, খ্যাতিমান ফুটবলার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলার সাবেক চেয়ারম্যান কারার সাইফুল ইসলাম। তিনি খায়রুল আলম বাদলের সৃষ্টিশীল জীবনের অনেক খুঁটিনাটি ও বহুমাত্রিক হয়ে উঠার পেছনের অনেক গল্পকথা তুলে ধরেন।

স্মৃতিচারণ করেন এক সময়কার তুখোড় ছাত্রনেতা, কিশোরগঞ্জ জেলা বিএনপির সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক, কিশোরগঞ্জ সদর বিএনপির আহ্বায়ক খালেদ সাইফুল্লাহ সোহেল। তিনি খায়রুল আলম বাদলের কর্মময় জীবনে সাংবাদিক, লেখক, কবি, ভাস্কর, সঙ্গীতশিল্পী, সঙ্গীত রচয়িতা, অভিনয়শিল্পী, নাটক রচয়িতাসহ নানান প্রতিভা নিয়ে আলোচনা করেন। “বাদল ফাউন্ডেশন” বা “স্মৃতি সংগঠন” করে মেধাবৃত্তি প্রদানের ব্যবস্থা গ্রহণে নিকলীবাসীর প্রতি আহ্বান জানান।

নিকলী উপজেলা ভাইস চেয়ারম্যান রিয়াজুল হক আয়াজ তার স্মৃতিচারণে কৈশোর থেকে একজন “বাদল” হয়ে ওঠার কথা আলোচনা করেন।

খায়রুল আলম বাদলের জন্ম থেকে মৃত্যু অবধি জীবনের বিভিন্ন দিক নিয়ে এক নাতিদীর্ঘ জীবনালেখ্য নিয়ে আলোকপাত করেন নিকলীর আরেক কৃতি সন্তান, মাদারীপুর জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ নীরব। সমাজের বিভিন্ন ক্ষেত্রে বাদলের অবদানের কথা স্মরণ করে তাকে স্মৃতিতে ধরে রাখতে নানামুখী প্রস্তাবনা তুলে ধরেন নিকলীবাসীর উদ্দেশে।

আলোচনায় আরো অংশ নেন ক্রীড়ামোদী ও সমাজসেবক কারার মোশারফ হোসেন, খায়রুল আলম বাদলের ছাত্র ও ঢাকাস্থ নিকলী ছাত্র পরিষদের সভাপতি মাজহারুল ইসলাম উজ্জ্বল, নিকলী সদর ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ নজরুল ইসলাম, সহপাঠী ও অবসরপ্রাপ্ত বিমানবাহিনী কর্মকর্তা মোঃ আলাউদ্দিন, সমাজসেবক সাজ্জাদ হোসেন স্বাধীন, সমাজসেবক কামরুল হাসান, বাদলের ছোটভাই খায়রুল মোমেন স্বপন, ছেলে নাজিউল আলম দিবস প্রমুখ।

333

অনুষ্ঠানটি পরিচালনা করেন মাশুকুর রহমান ঝুটন ও মনিরুল ইসলাম মনজিল। আলোচনা শেষে রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল পরিচালনা করেন পুকুরপাড় জামে মসজিদের ইমাম মাওলানা এ জে এম শাহাবুদ্দিন।

উল্লেখ্য, গত ৩১ মার্চ ২০২৪ দিবাগত রাত সাড়ে ১২টায় হৃদরোগে আক্রান্ত হয়ে সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে খায়রুল আলম বাদল ইন্তেকাল করেন। তিনি নানামুখী পেশা, কর্মকাণ্ডের পাশাপাশি নিকলীকেন্দ্রিক প্রথম অনলাইন সংবাদমাধ্যম “আমাদের নিকলী ডটকম”-এর সম্পাদক ছিলেন। মৃত্যুকালে খায়রুল আলম বাদল মা, স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, ভাই-বোন, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

444

Similar Posts

error: Content is protected !!