“সংসদ নির্বাচনে অংশ না নিলে দলের নিবন্ধন ঝুঁকিতে পড়বে”

আমাদের নিকলী ডেস্ক ।।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমেদ বলেছেন, যে কোন রাজনৈতিক দল যদি পর পর দুই সংসদ নির্বাচনে অংশগ্রহণ না করে, তাহলে দলের নিবন্ধন ঝুঁকির মুখে পড়বে।

তিনি মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর ২০১৮) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন সচিবালয়ে সংবাদ মাধ্যমকে বলেন, আমরা মন্ত্রণালয়ে জনপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাব পাঠিয়েছি। মন্ত্রণালয় এটি মন্ত্রিপরিষদে তুলবে, যদি অনুমোদন দেয়া হয় তাহলে পাস করার জন্য সংসদে পাঠানো হবে।

হেলালুদ্দিন বলেন, যদি আরপিওটি সংশোধিত না হয়, তাহলে আমরা বিদ্যমান আরপিওতেই আগামী নির্বাচন পরিচালনার প্রস্তুতি রয়েছে। তিনি বলেন, ৩০ অক্টোবরের পরে যে কোন দিন আগামী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং এ ব্যাপারে কমিশন প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে।

কমিশন সচিব বলেন, আমরা ইতোমধ্যেই ৪০ হাজার ১৯৯টি ভোট কেন্দ্রের তথ্য পেয়েছি। তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তা কেন্দ্রের তালিকাগুলো পাঠাবে। এরপর তার প্রজ্ঞাপন প্রকাশ করা হবে।

আহমেদ বলেন, আমরা ১০টি আঞ্চলিক কার্যালয়ে ভোটার তালিকার সিডি প্রেরণ শুরু করেছি। প্রথম পর্যায়ে সিলেট এবং খুলনা কার্যালয়ে এই সিডি পাঠানো হয়েছে এবং এক সপ্তাহের মধ্যেই অন্যান্য কার্যালয়ে বাকিগুলো পাঠানো হবে। পাশাপাশি, যেসকল পোলিং অফিসার এবং জুডিশিয়াল মেজিস্ট্রেট নির্বাচনে দায়িত্ব পালন করবেন, তাদের সম্পর্কেও তথ্য সংগ্রহ করছে।

তিনি বলেন, নির্বাচন কমিশন তাদের প্রশিক্ষণ দেয়ারও প্রস্তুতি নিচ্ছে। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সম্পর্কে কমিশন সচিব বলেন, ইভিএম ব্যবহার হবে কিনা, নির্বাচন কমিশন এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। আরপিও সংশোধনের পর কমিশন এই ব্যাপারে সিদ্ধান্ত নিবে। বাসস

Similar Posts

error: Content is protected !!