প্রবাসীদের ইউনিয়নভিত্তিক ডাটাবেজ করা হবে

বাসস ।।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দক্ষ জনশক্তি গড়ার পাশাপাশি প্রবাসে কর্মরত এবং দেশে ফেরত আসা কর্মীর ইউনিয়নভিত্তিক ডাটাবেজ প্রণয়ন করা হবে।
তিনি গতকাল বুধবার কুমিল্লায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনকালে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
মতবিনিময় সভায় মন্ত্রী বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা ও উপজেলা পর্যায়ে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে কারিগরি প্রশিণ কেন্দ্র (টিটিসি) নির্মাণের নির্দেশনা প্রদান করেছেন। এ লক্ষ্যে প্রত্যেক জেলা ও উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি বলেন, বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদ সৃষ্টি করাই হলো টিটিসি সমূহের লক্ষ্য ও উদ্দেশ্য। দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
এ সময় তিনি বলেন, অভিবাসন প্রক্রিয়াকে দালালচক্র মুক্ত করতে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে নিয়ে ইউনিয়ন পর্যায়ে মোটিভেশনাল মিটিং করতে হবে।
তিনি জানান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণপ্রাপ্তদের ডাটাবেজ করে কোন দেশে কারা কর্মরত আছে তা নিয়মিত হালনাগাদ করার উদ্যোগ নেয়া হবে।
মতবিনিময় সভায় কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্য নজরুল ইসলাম ওই কেন্দ্রের সার্বিক বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার।

Similar Posts

error: Content is protected !!