হাওর অঞ্চলে ৫০ হাজার জেলেকে ভিজিএফ দেয়া হবে : ত্রাণমন্ত্রী

আমাদের নিকলী ডেস্ক ।।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, হাওর অঞ্চলে ৫০ হাজার জেলেকে ভিজিএফ দেয়া হবে।

বৃহস্পতিবার ৪ মে সচিবালয়ের সভাকক্ষে হাওর অঞ্চলের চলমান বন্যা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় তিনি এ তথ্য জানান। বাসস

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, হাওর অঞ্চলে কৃষকদের পাশাপাশি জেলেরাও কর্মহীন হয়ে পড়েছে। তাই কৃষকদের পাশাপাশি ৫০ হাজার জেলেকে ভিজিএফ দেয়া হবে এবং তাদের সকলের বিকল্প কর্মসংস্থান করা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে বিকল্প কর্মসংস্থানের জন্য জেলাভেদে ১০ থেকে ১৫ কোটি টাকা ছাড় করা হয়েছে। ইউনিয়ন চেয়ারম্যানদের মাধ্যমে ৪০ দিনের কর্মসূচি প্রকল্পের আওতায় এ কর্মসংস্থান করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থ সচিব হেদায়েত আল মামুন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহাম্মদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, প্রাথমিকভাবে হাওর অঞ্চলের ৩ লক্ষ ৩০ হাজার প্রান্তিক দরিদ্র লোককে ভিজিএফ সহায়তা দেয়া হবে। এ সংখ্যা বাড়তে থাকলে বাড়তি লোকদেরও সহায়তা করা হবে। এর পাশাপাশি সুলভ মূল্য ও ওএমএস কার্যক্রম চলমান থাকবে।

সভায় সকল ক্ষতিগ্রস্ত লোককে খাদ্য সহায়তার আওতায় আনার লক্ষ্যে জিআর, ভিজিডি, ভিজিএফ, সুলভ মূল্যের চাল ও ওএমএস চাল বিতরণে সমন্বয় সাধনের জন্য খাদ্য মন্ত্রণালয় ও জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়।

এছাড়াও ক্ষয়ক্ষতির রিপোর্ট চূড়ান্ত করতে প্রত্যেক মন্ত্রণালয় থেকে উর্ধতন কর্মকর্তা প্রেরণ করার জন্য সভায় অনুরোধ করা হয় এবং সেই আলোকে ক্ষতিগ্রস্ত হাওরবাসীর পুনর্বাসনে দ্রুত সময়ের মধ্যে কার্যকর ও বাস্তবমুখী পদক্ষেপ নিতে প্রত্যেক মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।

Similar Posts

error: Content is protected !!