কণ্ঠশিল্পী আবদুল জব্বার আর নেই


আমাদের নিকলী ডেস্ক ।।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম শব্দ সৈনিক আবদুল জব্বার আর নেই।

বুধবার সকাল ৯টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) তিনি মারা যান। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

আবদুল জব্বারের ছেলে মিঠুন জব্বার এ তথ্য জানিয়েছেন।

হাসপাতালের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক শহিদুল ইসলাম সেলিম জানান, সকাল ৯টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় আবদুল জব্বার মারা যান। তিনি বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

‘ওরে নীল দরিয়া, আমায় দে রে দে ছাড়িয়া’, ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’ ও ‘জয় বাংলা বাংলার জয়’ ‘পীচঢালা এই পথটারে ভালোবেসেছি’ সহ অনেক কালজয়ী গানের গায়ক আবদুল জব্বার।

৭৯ বছর বয়সী এ শিল্পী কিডনি, হার্ট, প্রস্টেট, ডায়াবেটিসসহ নানা জটিলতায় ভুগছিলেন।

গত তিন মাস ধরে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

গত ২৬ আগস্ট সকালে শারীরিক অবস্থার অবনতি হলে বিএসএমএমইউ কর্তৃপক্ষ তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করে।

স্বাধীনতা যুদ্ধের সময় আবদুল জব্বার হারমোনিয়াম গলায় ঝুলিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছেন। মুক্তিযুদ্ধকালে তিনি ভারতের বিভিন্ন স্থানে গণসঙ্গীত গেয়ে পাওয়া প্রায় ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। ১৯৭১ সালে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সাথে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেন তিনি।

১৯৩৮ সালের ৭ নভেম্বর বৃহত্তর কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন আবদুল জব্বার। সঙ্গীতকে ভালোবেসেই তিনি জীবনের পথে চলেছেন। ১৯৫৮ সালে বেতারে গান করেন। ১৯৬২ সালে বংলাদেশ বেতার ও ১৯৬৪ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন। ১৯৬৮ সালে ‘এতটুকু আশা’ ছবিতে সত্য সাহার সুরে তার গাওয়া ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। তিনি বাংলাদেশ সরকার প্রদত্ত তিনটি সর্বোচ্চ পুরস্কার- বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পুরস্কারে (১৯৯৬) ভূষিত হন।

সূত্র : আবদুল জব্বার আর নেই [সমকাল, ৩০ আগস্ট ২০১৭]

Similar Posts

error: Content is protected !!