নিকলীতে ধানের বাম্পার ফলন ॥ দাম না থাকায় কৃষকরা হতাশ

সংবাদদাতা ।।
চলতি মৌসুমী ধানকাটা ও মাড়াই চলছে। চলতি ইরি-বোরো মৌসুমে উপজেলার ৭টি ইউনিয়নে ১৫ হাজার ১শ ১১ হেক্টর জমিতে ইরি-বোরো চাষাবাদের লমাত্রা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত লমাত্রা অর্জিত হবে বলে মনে করেছেন উপজেলা কৃষি অধিদপ্তর।

dhan-02
হাওরাঞ্চলে ইরি-বোরো ধানের বাম্পার ফলনে কৃষক কৃষাণীর মনে আনন্দ থাকলেও ধানের দর পতনে তাদের মুখে হাসি নাই। চলতি মৌসুমে নেত্রকোনা ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নরসিংদী জেলার শ্রমিকরা নিকলী হাওরে ধান কাটার জন্য দলে দলে আসতে শুরু করে। ১ জন শ্রমিককে প্রতিদিন ধান কাটার জন্য দিতে হচ্ছে ৬শ টাকা। হাওরে অস্থায়ী (বাথান) ঘরে বসবাস করে তারা কৃষকদের জমিতে ধানকাটা ও মড়াইয়ের কাজ করে। কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্ভিদ সংরণ কর্মকর্তা নাজমুল হক সংবাদ প্রতিদিন কে জানান কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা কর্মচারীদের নিরলশ পরিশ্রম ও কৃষকদের বিভিন্ন বিষয়ে সঠিক দিক নির্দেশনা প্রদান করায় সার্বিকভাবে এ উপজেলার ৭টি ইউনিয়নে এবার ইরি বোর ধানের বাম্পার ফলন হয়েছে। বর্তমানে কৃষক কৃষাণীরা ধান মাড়াইয়ের কাজে ব্যস্ত সময় পারকরছেন। তবে ধানের দাম না থাকায় কৃষকরা অনেকটা হতাশ হয়ে পড়েছেন। উপজেলার সিংপুর ইউনিয়নের ঘোড়াদীঘা গ্রামের কৃষক খলিলুর রহমান জানান বাজারে ধান কেনাবেচা শুরু হয়েছে। ১ মন ধান বিক্রী করতে হচ্ছে ৪শ ৩০ টাকা থেকে ৪শ ৫০টাকায়। ধানের উৎপাদন খরচ হচ্ছেনা ধানের উৎপাদন খরচ আগের চেয়ে অনেক বেশী। ধানের ন্যায্য মূল্য না পেলে তাদের তির সম্মুখীন হতে হবে। তাছাড়া ধান কাটা শুরু থেকে কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্য সরকারী খাদ্য গুদামে ধান ক্রয় করলে কৃষকরা উপকৃত হবেন। নিকলী সদর ইউনিয়নের পূর্বগ্রামের কৃষক আব্দুল জানান এবার ধান ভাল হয়েছে। কিন্তু ধানের দাম কম থাকায় আমরা কষ্টে আছি।

dhan-01

কারপাশা ইউনিয়নের কৃষক আব্দুল হামিদ জানান ১ একর জমিতে যে টাকা খরচ হয় ধান মাড়াই করে বিক্রী দিয়ে সেই খরচের টাকা উঠেনা। সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবী জানান, নিকলী সদর ইউনিয়নের রিয়াজুল হক আয়াজ ও আব্দুর রহমান রিপন বলেন ধানের বাম্পার ফলন হলেও আমাদের মুখে হাসি নাই কারণ ধানের ন্যায্য মূল্য পাচ্ছিনা। একজন শ্রমিক কে প্রতিদিন মজুরি দিতে হচ্ছে ৬০০ টাকা ১মন ধান বিক্রি করতে হয় ৪৫০ টাকা। সরেজমিনে ঘুরে দেখা গেছে হাওরাঞ্চলের কৃষকদের সবচেয় ব্যয় বহুল ও ঝুকি পূর্ণ আবাদ হচ্ছে ইরি বোর চাষ। বোর ধান দেশের খাদ্য চাহিদা পূরণের প্রদান ভূমিকা রাখে। তাই এবারও কৃষকরা মাঠের ফসলি জমির প্রতি যতœশীল হয়েছিল। সেই কারণে ভালভাবে ফসল ঘরে তুলতে পারলে ল্য মাত্রার চেয়ে বেশী ধান উৎপাদন সম্ভব।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!