হোসেনপুরে সৈয়দ নজরুল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ হচ্ছে


কিশোরগঞ্জ সংবাদদাতা ।।

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের নামে কিশোরগঞ্জের হোসেনপুরে একটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিষ্ঠানটির নাম হবে ‘সৈয়দ নজরুল ইসলাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ’। আট একর জায়গার ওপর প্রতিষ্ঠানটি নির্মাণ করা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় এ ব্যাপারে প্রয়োজনীয় তৎপরতা শুরু করেছে। ‘সৈয়দ নজরুল ইসলাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ’ স্থাপনের অংশ হিসেবে ডিপিপি (ডিটেইল প্রজেক্ট প্ল্যান) প্রণয়নের কাজেও হাত দিয়েছে মন্ত্রণালয়ের বস্ত্র পরিদপ্তর।

প্রতিষ্ঠানটির নির্মাণ ব্যয় ধরা হতে পারে শত কোটি টাকা। সৈয়দ নজরুল ইসলাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্পটির মূল কার্যক্রমে থাকবে একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, বিভিন্ন ধরনের একাডেমিক শেড নির্মাণ, ছাত্র ও ছাত্রীদের হল, প্রিন্সিপাল কোয়ার্টার, কর্মকর্তাদের কোয়ার্টার, কর্মকর্তা ডরমেটরি, স্টাফ ডরমেটরি, ওয়ার্কশপ কাম পাঠাগার, সাব স্টেশন, বাউন্ডারি ওয়াল এবং অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ প্রভৃতি। তা ছাড়া সৌর বিদ্যুত প্যানেল, আসবাবপত্র, যন্ত্রপাতিসহ আনুসঙ্গিক কার্যক্রম করা হবে।

কলেজটি নির্মাণে পূর্ত ও নির্মাণ কাজের ব্যয় প্রাক্কলনের জন্য ইতিমধ্যে কিশোরগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে চিঠি দেয়া হয়েছে। গত ২৩ অক্টোবর বস্ত্র পরিদপ্তরের পরিচালক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইল স্বাক্ষরিত চিঠিতে প্রকল্পটির পূর্ত ও নির্মাণ কাজের ব্যয় প্রাক্কলন গণপূর্ত বিভাগের রেইট সিডিউল-২০১৪ মোতাবেক নির্ধারণ করে পাঠানোর জন্য বলা হয়েছে। এই চিঠির অনুলিপি দেয়া হয়েছে কিশোরগঞ্জের জেলা প্রশাসককেও।

এ ব্যাপারে কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব তরফদার মো: আক্তার জামীল বলেন, কিশোরগঞ্জ জেলায় শিল্প-কলকারখানা নেই বললেই চলে। এ অবস্থায় মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহিদ সৈয়দ নজরুল ইসলামের নামে একটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনে সরকারের এই উদ্যোগ জেলাবাসীর জন্য এক বিরাট সুসংবাদ। এর মাধ্যমে দক্ষ জনশক্তির পাশাপাশি কিশোরগঞ্জে শিল্প-কলকারখানার মতো গুরুত্বপূর্ণ এই খাতের বিকাশে এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে বলে আমার বিশ্বাস।

Similar Posts

error: Content is protected !!