নিকলীতে পর্যটকের ঢল

আব্দুল্লাহ আল মহসিন ।।

কিশোরগন্জ জেলার অনন্য সৌন্দর্য প্রাচীন ও প্রাকৃতিক লীলাভূমি নিকলীর হাওরে এবার ঈদের ছুটিতে হাজারো পর্যটকের ঢল নেমেছে। চারদিক নদী আর হাওরবেষ্টিত উপজেলা নিকলী, জেলা শহর কিশোরগঞ্জ থেকে ২৬ কিলোমিটার পূর্বদিকে তার অবস্থান। এখানে রোদা নদী, সোয়াইজনী, নরসুন্দা, ধনু আর ঘোড়াউত্রা হাওরের পানিতে একাকার হয়ে সমুদ্রের রূপ ধারণ করেছে।

beribadh

পর্যটকদের জন্য এখানে আকর্ষণীয় স্থান হলো কুর্শা থেকে মোহরকোনা পর্যন্ত বিস্তৃত ৭ কিলোমিটারব্যাপী বেড়ী বাঁধ, কামালপুর থেকে দামপাড়া বাজার পর্যন্ত প্রতিরক্ষা বাঁধ, সোয়াইজনী ও নরসুন্দা নদীর ব্রীজ, হাওরের বিশাল জলরাশির মাঝে দ্বীপসদৃশ ডুবো গ্রাম সিংপুর, ঘোড়াদিঘা, ছাতিরচর।

হাওরের সৌন্দর্য উপভোগ করতে গত কয়েক বছর যাবত দেশের বিভিন্ন প্রান্তের হাজারো ভ্রমণপিপাসু প্রকৃতিপ্রেমিরা ছুটে আসছেন। এ বছরও ১৮ই জুলাই ঈদের দিন শনিবার বিকাল থেকে ভ্রমণপিয়াসী নানান শ্রেণী-পেশার ব্যক্তিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে নিকলীর হাওর। প্রতিদিনই বাস, মাইক্রো, সি এনজি অটোরিকশা, মোটরসাইকেল ও নৌকাযোগে আসা শুরু করেছেন হাওর দেখতে। তারা ঘুরে ঘুরে দেখছেন হাওর, নদী আর বিভিন্ন স্থাপনা।

তাই বলা যায় হাওরের প্রকৃতির উম্মুক্ত বাতাস আর ঢেউয়ের ছলাৎ ছলাৎ শব্দ সবাইকে বিমোহিত করে। শুধু তাই নয়, বর্ষায় হাওরের সৌন্দর্য আর খোলা আকাশের সাথে জলের মিতালীতে হারিয়ে যায় পথিকের মন। আবহমান বাংলায় বর্ষার প্রাকৃতিক সৌন্দর্যের যে চিত্রটি আমরা কল্পনা করি তার পরিপূর্ণ রূপটি পাওয়া যায় হাওর জনপদ নিকলীতে।

এখানকার বেড়ীবাধের দৃশ্য কেবল কক্সবাজার সমুদ্র সৈকতের কথাই মনে করিয়ে দেয়। বেড়ীবাধে এলে চোখে পড়বে উড়ালপঙ্খী কিংবা দূরের অথৈ পানিতে জেলের নৌকা। মাঝে মাঝে চোখে পড়বে সারি সারি পালতোলা নৌকার ছবি। এখানে নৌকায় ঘুরে বেড়ানোর স্বাদই অন্যরকম। কেউ কেউ হাওর দেখার জন্য নৌকায় উঠে ঘুরে দেখছেন। কেউ দাড়িয়ে, কেউ বসে, কেউ বা স্পীডবোট চড়ে।

রাতের হাওর বিচিত্র সৌন্দর্য বিলিয়ে দেয়। জোছনা রাতের চাঁদের কিরণ লেগে ঢেউয়ের সাথে এঁকেবেকে চলে। কিংবা অন্ধকারে অসীম নীরবতার দৃশ্য সবই মনোমুগ্ধকর। সরেজমিনে পর্যটকদের সাথে আলাপচারিতায় কথা হয় এই প্রতিবেদকের। হাওর দেখতে আসা বাংলাদেশে নিযুক্ত ব্রুনাইয়ের হাইকমিশনার উমর হামিদ “আমাদের নিকলী”কে জানান, হাওর দেখে আমার খুব ভাল লেগেছে। নিকলীতে খুব সুন্দর সময় কেটেছে।

 

ছবি : লেখক নিজে এবং কিছু ছবি কারার শাহরিয়ার তুলিপের টাইম লাইন থেকে

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!