ইভিএম কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকবে সেনাবাহিনী

আমাদের নিকলী ডেস্ক ।।

যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট নেয়া হবে, ওইসব কেন্দ্রগুলো সেনাবাহিনীর নিয়ন্ত্রণে পরিচালিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি জানান, নির্বাচন কমিশন সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে। আস্থা আনতে সেনাবাহিনী দিয়ে ইভিএম কেন্দ্রগুলো পরিচালনার পরিকল্পনা নিয়েছে ইসি। শনিবার (১০ নভেম্বর ২০১৮) বিকেলে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এরই মধ্যে বেশির ভাগ রাজনৈতিক দল ইভিএমের বিরোধিতা করেছে। তাদের বিরোধিতার মুখে তফসিল ঘোষণার দিনসহ একাধিকবার প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, সীমিত পরিসরে ইভিএম ব্যবহার করা হবে।

বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল এবং একজন নির্বাচন কমিশনারের আপত্তির মুখেই গত ৩০ আগস্ট একাদশ জাতীয় নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের বিধান রেখে আরপিও সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করেছিল নির্বাচন কমিশন। ওই সভার পর কমিশনার মাহবুব তালুকদার বলেন, মত প্রকাশের স্বাধীনতা নেই, তাই ভিন্নমত পোষণ (নোট অব ডিসেন্ট) করে বৈঠক বর্জন করেছেন।

এরপর জাতীয় নির্বাচনে ব্যবহারের জন্য দেড় লাখ ইভিএম কেনার প্রস্তাবে অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। গত ৩১ অক্টোবর ইভিএমেও ভোট গ্রহণের সুযোগ রেখে প্রস্তাবিত আরপিও সংশোধনী অধ্যাদেশের মাধ্যমে কার্যকর করা হয়।

বাংলাদেশে ২০১০ সাল থেকে বিভিন্ন নির্বাচনে নির্দিষ্ট কিছু কেন্দ্রে ব্যবহারের মাধ্যমে এই ইভিএম নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা শুরু হয়। সর্বশেষ বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করে নির্বাচন কমিশন।

সূত্র : চ্যানেল আই অনলাইন, ১০ নভেম্বর ২০১৮

Similar Posts

error: Content is protected !!