নির্বাচনকালে শিক্ষকদের বেতন-ভাতা হবে ডিসির স্বাক্ষরে

আমাদের নিকলী ডেস্ক ।।

দলীয় মনোনয়ন পাওয়া শিক্ষক ও দল মনোনীত গভর্নিং বডির সদস্যরা নির্বাচনকালে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাসহ কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না। আর এ সময় দলীয় মনোনয়নপ্রাপ্ত যেসব শিক্ষক বা গভর্নিং বডির সদস্য রয়েছেন তারা বেতন বিলেও স্বাক্ষর করতে পারবেন না। ওই সময়ে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা (ডিসি) বেতন বিলে স্বাক্ষর করবেন, যাতে শিক্ষকদের বেতন আটকে না যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ বলেন, ‘যে সব ব্যক্তি নির্বাচনে মনোনয়ন পেয়েছেন, তারা যে সব শিক্ষাপ্রতিষ্ঠানের সদস্য রয়েছেন, তারা গভর্নিং বডির কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না। বেতন বিলেও স্বাক্ষর করতে পারবেন না। তাই বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা বেতন বিলে স্বাক্ষর করবেন, যাতে শিক্ষকদের বেতন আটকে না যায়।’

শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে বলেও জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দলীয় মনোনয়ন পাওয়া ব্যক্তি ও মনোনীত ব্যক্তি নির্বাচনকালে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাসহ কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না। নির্বাচন কমিশনের অনুরোধের পর শিক্ষা মন্ত্রণালয় নির্বাচনী আচরণবিধি মেনে চলার জন্য এ সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ভোটগ্রহণ কার্যক্রমে থাকবেন শিক্ষকরা। দলীয় মনোনয়ন পাওয়া ব্যক্তিরা যাতে শিক্ষকদের ওপর প্রভাব খাটাতে না পারেন, সে কারণে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সূত্র : প্রিয়.কম, ১০ ডিসেম্বর ২০১৮

Similar Posts

error: Content is protected !!