নিকলীর প্রথম বিচারপতি আমির হোসেন মারা গেছেন

বিশেষ সংবাদদাতা ।।

নিকলীর কৃতী সন্তান বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেন ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

আজ মঙ্গলবার (২৪ আগস্ট) সকাল ৭টা ৫৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি এক ছেলে, দুই মেয়ে ও স্ত্রী রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মহামান‌্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক, কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আফজাল হোসেন।

বীর মুক্তিযোদ্ধা বিচারপতি মোঃ আমির হোসেনের মৃত্যুতে আরো শোক জানিয়েছে নিকলী উপজেলাকেন্দ্রিক প্রথম অনলাইন সংবাদমাধ্যম “আমাদের নিকলী ডটকম“, ঢাকাস্থ নিকলী স‌মি‌তির সভাপ‌তি সুনীল সাহা, সাধারণ সম্পাদক ও আমরা কুঁ‌ড়ি চেয়ারম‌্যান মুশতাক আহম্মদ লিটন, ঢাকাস্থ নিকলী ছাত্রপরিষদ। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

মরহুম বিচারপতি আমির হোসেনের প্রথম জানাজা আজ (২৪ আগস্ট) বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। তাঁর লাশ নিকলীতে নিয়ে আসার পর সাড়ে ৫টায় নিকলী ঈদগাহ মাঠে দ্বিতীয় জানাজা এবং সন্ধ্যা ৭টায় মীর্জাপুর তাছাউফ মাদ্রাসা প্রাঙ্গণে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

বিচারপতি আমির হোসেন ১৯৫৭ সালের ৩০ নভেম্বর কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলার মীর্জাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জনের পর ১৯৮৪ সালের ২২ ফেব্রুয়ারি বিচার বিভাগে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালের ৬ মে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান তিনি।

গাজীপুর জেলা জজ থাকা অবস্থায় তিনি ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি তাঁকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। একই বছর ১১ অক্টোবর বিচারপতি আমির হোসেনকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ সদস্য হিসাবে নিয়োগ দেওয়া হয়।

তিনি অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, চীন, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, তুরস্ক, জার্মানি, লুক্সেমবার্গ, বেলজিয়াম, ফ্রান্স, যুক্তরাজ্য, কানাডা ও নেদারল্যান্ডস সফর করেছেন।

Similar Posts

error: Content is protected !!