দূষণ কমাতে পৃথিবীর অতিরিক্ত কার্বন সরাবে বেলুন

আমাদের নিকলী ডেস্ক ।।

করোনা মহামারি, অস্থির অর্থনৈতিক অবস্থা এবং বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যকার ক্রমবর্ধমান দ্বন্দ্বের চেয়েও এখন আলোচনার প্রধান বিষয় হয়ে উঠেছে জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের প্রধান কারণই হলো অতিরিক্ত কার্বন নিঃসরণ। এই কার্বন শোষণের বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করা গেলেও সেগুলো অত্যন্ত ব্যয়বহুল। তবে এবারে আশার কথা শোনালো ইসরায়েলি একটি স্টার্টআপ কোম্পানি।

সম্প্রতি হাই হোপস ল্যাবস নামের ইসরায়েলি এই কোম্পানির উদ্ভাবিত বিশেষ বেলুন বায়ুমণ্ডল থেকে কার্বন সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে আসতে সক্ষম। এরই মধ্যে এর পরীক্ষামূলক প্রয়োগ সেরে ফেলেছে কোম্পানিটি। আর এর জন্য বেলুনপ্রতি খরচ হবে ১০০ ডলারেরও কম।

এ নিয়ে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাদাভ ম্যানসডোর্ফ বলেন, মজার ব্যাপার হলো, প্রায় হিমায়িত অবস্থায় থাকা কার্বন সংগ্রহ করা বেশ সহজ। মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কার্বন জমতে শুরু করে। আর আমাদের মাথার ওপর ১৫ কিলোমিটারের মধ্যে এমন তাপমাত্রা তৈরি হয়।

এই উপায়ে কার্বন সংগ্রহের জন্য মূলত একটি বেলুনের সাথে বাক্স সদৃশ একটি যন্ত্র সংযুক্ত করা হয়। এরপর নিয়ন্ত্রিত উপায়ে বেলুনটিকে ছেড়ে দেয়া হয় এবং বায়ুমণ্ডলের নির্দিষ্ট দূরত্বে গিয়ে প্রায় হিমায়িত কার্বন সংগ্রহ করে তা ফের পৃথিবীতে ফিরে আসে। আর এই কার্বন পুনরায় ব্যবহারযোগ্য।

আগামী দুই বছরের মধ্যে বড় আকারের বেলুন তৈরি করে বৃহৎ পরিসরে এই কর্মযজ্ঞ শুরু করা যাবে বলে আশাবাদী হাই হোপস ল্যাবস। সে ক্ষেত্রে বর্তমানে ভূপৃষ্ঠ থেকে কার্বন সংগ্রহের মতো প্রযুক্তির চেয়েও অনেক কম খরচ হবে বলে জানান নাদাভ।

সূত্র :  Reuters  অবলম্বনে

Similar Posts

error: Content is protected !!