ফল খাবেন ওষুধ বুঝে

এক সময়ে আমরা জানতাম, আঙুর ফলের রস কিছু ওষুধের সাথে বিক্রিয়া করে এসব ওষুধের শক্তিমত্তা বিপজ্জনকভাবে বাড়িয়ে তুলতে পারে ফিউরেনোকোমাবিনস নামের রাসায়নিকের কারণে। এই রাসায়নিকের উপস্থিতি আছে জামির বা বাতাবি লেবু ও এক ধরনের কমলার মধ্যে। কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে, যেসব ড্রাগ আঙুর ফলের সাথে মারাত্মক আন্তঃক্রিয়া করে সেগুলোর সংখ্যা ২০০৮ সালের চেয়ে দ্বিগুণে গিয়ে পৌঁছেছে। এসব ড্রাগের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ব্লাডপ্রেসারের কিছু সাধারণ ওষুধ ও কোলেস্টেরোল কমানোর ওষুধও। রোগীদের উচিত আঙুর ফলের রস ও অন্যান্য রস খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেয়া- এমনটি পরামর্শ দিয়েছেন এই গবেষণার শীর্ষ গবেষক ডেভিড বেইলি। তিনি ওন্টারিওর ল’সন হেলথ রিসার্চ ইনস্টিটিউটের একজন ক্লিনিক্যাল ফার্মকোলজিস্ট।

fruits
এখানে বিষয়টা হচ্ছে নতুন ড্রাগ ফর্মুলেশনে। আঙুর ফলের এক গ্লাস রস, এমনকি যদি তা খাওয়া হয় ওষুধ সেবনের কয়েক ঘণ্টা আগে কিংবা ওষুধ সেবন করা হয়ে গেলে রস খাওয়ার কয়েক ঘণ্টা আগে- তবেও তা পর্যাপ্ত প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এ ধরনের ক্ষতিকর প্রতিক্রিয়া সৃষ্টিকর ড্রাগের তালিকায় আপনার ওষুধ অন্তর্ভুক্ত কি না, তা জেনে নিন ডাক্তারের কাছ থেকে।
আঙুরের রসের সমস্যার সমাধানটা কোথায়? এটি একটি স্বাভাবিক প্রশ্ন। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি হাইব্রিড ফল তৈরি করছেন, যা স্বাদে ও দেখতে আঙুর ফলের মতো, কিন্তু এ ফলে রয়েছে কম মাত্রায় furanocoumarins, যে যৌগটি ড্রাগ ইন্টারেকশন সৃষ্টি করে বলে মনে করা হয়। এই হাইব্রিড ফলটি আঙুর ফল ও লেবুজাতীয় ফলের শঙ্কর জাতীয় একটি ফল। এ লেবুজাতীয় ফল এশিয়ায় প্রচুর জন্মে। একটি হাইব্রিড- বড়, লাল রঙের আঙুর ফল। এর মধ্যে অম্লত্বের পরিমাণ কম। এটি এরই মধ্যে বাজারে ছাড়ার জন্য ছাড়পত্র পেয়েছে।

Similar Posts

error: Content is protected !!