বাজিতপুরে ‘মৃত্তিকা প্রতিবন্ধীবান্ধব পুরস্কার’ প্রদান

‘মৃত্তিকা প্রতিবন্ধীবান্ধব সাংবাদিকতা অ্যাওয়ার্ড’ পেলেন কিশোরগঞ্জের সংস্কৃতিকর্মী ও সাংবাদিক নাসরুল আনোয়ার। বুধবার (১৩ এপ্রিল) বিকেলে কিশোরগঞ্জের বাজিতপুর আফতাবউদ্দিন স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে তাকে আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড দেয়া হয়। তিনি জাতীয় দৈনিক কালের কণ্ঠের হাওরাঞ্চলের নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করছেন।

স্থানীয় সংসদ সদস্য আফজাল হোসেন ও মৃত্তিকা প্রতিবন্ধী ফাউন্ডেশনের চেয়ারপারসন, মাহবুবুর রহমান ভূঁইয়া এবং প্রতিবন্ধী কলেজছাত্রী মর্জিয়া আক্তার নাসরুল আনোয়ারের হাতে ক্রেস্ট, উত্তরীয় ও ম্যূরাল তুলে দেন।

অনুষ্ঠানে পুরস্কার দেয়ার প্রেক্ষাপট উল্লেখ করে বলা হয়, দীর্ঘ প্রায় ২৫ বছরের সাংবাদিকতা জীবনে নাসরুল আনোয়ার কিশোরগঞ্জসহ হাওরাঞ্চলের পিছিয়ে পড়া প্রান্তিক কৃষক ও শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে কাজ করেছেন। প্রতিবন্ধী মানুষের বঞ্চনা ও তাদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে অগণিত প্রতিবন্ধী মানুষের কথা পত্রিকার পাতায় তুলে এনেছেন। প্রতিবন্ধী জনগোষ্ঠীর পক্ষে জনসচেনতা সৃষ্টিতে সোচ্চার রয়েছেন। এসব কারণেই তাকে ‘মৃত্তিকা ডিজঅ্যাবলড্ ফ্রেন্ডলি জার্নালিজম্ অ্যাওয়ার্ড’ দেয়া হয়।

একই অনুষ্ঠানে প্রতিবন্ধী মানুষের কল্যাণে সর্বদা সহযোগিতা, এলাকায় বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়ে প্রতিবন্ধীদের সরাসরি উৎসাহ দেয়া এবং কর্মক্ষম প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টিতে নিরলসভাবে কাজ করে যাওয়ায় কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের সংসদ সদস্য আফজাল হোসেনকেও ‘মৃত্তিকা ডিজঅ্যাবলড্ ফ্রেন্ডলি পার্লামেন্টারিয়ান অ্যাওয়ার্ড’ দেয়া হয়।

২০১৫ সালের বাজিতপুর উপজেলায় পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া প্রায় ২০০ শিক্ষার্থীকে ‘মৃত্তিকা-বীর মুক্তিযোদ্ধা কামালউদ্দিন মাস্টার কৃতি শিক্ষার্থী সংবর্ধনা’ অনুষ্ঠান উপলক্ষে এ পুরস্কার দেয়া হয়। এর আগে কৃতি শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছাসহ তাদের হাতে বই তুলে দেয়া হয়। সংবর্ধিত শিশুশিক্ষার্থী তুরিন তার প্রতিক্রিয়ায় জানায়, এ পুরস্কার পেয়ে সে খুবই খুশি। এখন থেকে সে আরো ভালো করে পড়াশোনা করবে।

আফতাবউদ্দিন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সেলিনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সংসদ সদস্য আফজাল হোসেন, বাজিতপুর কলেজের অধ্যক্ষ আ. কা. মো. গোলাম মোস্তফা, আওয়ামী লীগ নেতা মোবারক হোসেন মাস্টার, মাধ্যমিক শিক্ষা অফিসার ইসমাইল, মৃত্তিকার উপদেষ্টা এমরানউদ্দিন ভূঁইয়া এংরাজ, মৃত্তিকার সাধারণ সম্পাদক মোজাম্মেল হক ভূঁইয়া, প্রথম আলোর ভৈরবের নিজস্ব প্রতিবেদক সুমন মোল্লা ও সংবর্ধিত সাংবাদিক নাসরুল আনোয়ার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আফতাবউদ্দিন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ফরিদা ইয়াসমীন সামাদী ও মৃত্তিকার চেয়ারপারসন মাহবুবুর রহমান ভূঁইয়া।
প্রতিবন্ধী কলেজ ছাত্রী মার্জিয়া আক্তার, লাকিয়া আক্তারসহ বেশ কয়েকজন প্রতিবন্ধী শিক্ষার্থী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মিলনায়তনে আগত প্রায় ৮০০ শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের অতিথি পুরো অনুষ্ঠানটি উপভোগ করেন।

সূত্র : বাংলানিউজ২৪

Similar Posts

error: Content is protected !!