স্বাস্থ্য সম্পর্কে সাম্প্রতিক গবেষণার কিছু তথ্য

আমাদের নিকলী ডেস্ক ।।

আপনি কি প্রেমে ব্যর্থ হয়ে কষ্ট পাচ্ছেন? শরীর ও মনের ব্যথা ভুলতে মাসাজের কোনো ভূমিকা আছে কি? কিংবা গ্লুটেন কেন খাবেন অথবা টিনিটাস হলেই বা কী করবেন। এরকম নানা প্রশ্নের উত্তর জেনে নিন বিভিন্ন গবেষণার ফলাফল থেকে।

কানের রোগ টিনিটাস
ঘরে বা বাইরের বিকট বা জোরে শব্দ থেকে অনেকের কানে হঠাৎ করে মাঝে মাঝে শোঁ শোঁ শব্দ হয়। এই অসুখকে ডাক্তারি ভাষায় টিনিটাস বলা হয়। সাম্প্রতিক সময়ের এক সুইডিশ গবেষণা থেকে জানা গেছে যে, টিনিটাস শুধু শব্দ থেকে নয়, বংশগত কারণেও হতে পারে। এই ফলাফল টিনিটাস রোগীকে সুচিকিৎসা দিতে সহজ হবে বলেই গবেষকরা মনে করছেন।

গ্লুটেন কেন খাবেন
স্বাস্থ্যসম্মত না হওয়া বা অ্যালার্জির কারণে অনেকে ময়দার মধ্যে থাকা আঁঠালো পদার্থ বা ‘গ্লুটেন’ খান না। অন্যদিকে হাভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও বলছেন গ্লুটেন স্বাস্থ্যসম্মত নয়, তবে গ্লুটেনের অভাব নাকি ডায়াবেটিস টাইপ ২-এর ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

অ্যান্টিবায়োটিক পেটকে বিভ্রান্ত করে
অ্যান্টিবায়োটিক সেবনের পর অনেকেরই পেটে সমস্যা দেখা দেয় বা বদহজম হয়। এক্ষেত্রে ঘরে পাতা সাদা দই বেশ উপকারী, কারণ দই-এ থাকা ল্যাকটিক এসিড ব্যাকটেরিয়া যা পেটকে শান্ত করে এবং হজমশক্তি বাড়ায়।

হৃদয় ব্যথায় করণীয়
আপনি কি প্রেমে ব্যর্থ, হৃদপিণ্ডে ব্যথা হচ্ছে? চিন্তা নেই। প্লাসিবো নামের পিল বা ট্যাবলেট সেবন করুন, ভাঙা হৃদয় আবার সুস্থ হয়ে যাবে। এটি শরীরেও অন্য কোনো ক্ষতি করে না। হ্যাঁ এই তথ্যই প্রকাশ করেছে ‘জার্নাল অফ নিউরোসায়েন্স’। গবেষণাটি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদল। যাদের নিয়ে গবেষণাটি করা হয়েছে তাদের অতিরিক্ত লবণযুক্ত এই পিল সেবন করায় তারা হালকা অনুভব করেছেন।

মাসাজ শরীর ও মনে সুখ আনে
ঘাড় বা শরীর ব্যথা করলে পার্টনারকে মাসাজ করতে দিন। দেখবেন, এতে যে শুধু ব্যথা কমবে তা নয়, মনও ভালো হবে। হ্যাঁ, গবেষণার মাধ্যমে এই তথ্যটি খুঁজে বের করেছেন নর্থআম্ব্রিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। যার ফলাফল ব্রাইটনে অনুষ্ঠিত ব্রিটিশ সাইকোলজি সোসাইটির বাৎসরিক কনফারেন্সে পেশ করা হয়েছে।

সূত্র : স্বাস্থ্য সম্পর্কে সাম্প্রতিক গবেষণার কিছু তথ্য [ডয়চে ভেলে, ২০ আগস্ট ২০১৭]

Similar Posts

error: Content is protected !!