নোয়াপাড়ায় ইজাদারের সাথে সংঘর্ষ, গুলিবিদ্ধ ৬

খাইরুল মোমেন স্বপন, বিশেষ প্রতিনিধি।।

কিশোরগঞ্জের নিকলীতে আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) সকাল ১০টায় ভাসমান পানিতে পাটিবাঁধ দেয়াকে কেন্দ্র করে ইজারাদার ও জনতার মধ্যে সংঘর্ষ হয়েছে। ইজারাদার বাহিনীর ছোঁড়া গুলিতে কমপক্ষে ৬ ব্যক্তি আহত হয়েছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, নিকলী উপজেলার দামপাড়া ইউনিয়নের ছাকি ডুয়ার নামের বিল নোয়াপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি ইজারা নেয়। বিলটির আয়তন ৪৮ একর হলেও ইজারাদার বাহিনী হাওরের কয়েক হাজার একর নিয়ে তাদের আধিপত্য বিস্তার করে। ঋতুভিত্তিক মৎস্যজীবীদের ভাসমান পানিতে মাছ ধরতে নিষেধ করে। ইজারাদার নির্ধারিত চাদা পরিশোধ না করলে বিশাল হাওরে গেলে নানা নির্যাতন চালায়।

বছরতিনেক আগে মাছ ধরতে গিয়ে ছাদির মিয়া (৩৫) নামে এক জেলে ইজারাদারদের হাতে খুনও হন। সরকারি বিধি অমান্য করে ইজারাদার সেচ মৌসুমে বিলটি শুকিয়ে মাছ ধরে। বিল পাড়ের সহস্রাধিক একর জমিতে সেচ সমস্যা দেখা দেয়। কৃষকরা দফায় দফায় আন্দোলন সংগ্রাম করে। ইজারাদাররা আঞ্চলিক প্রভাবশালী হওয়ায় উল্টো কৃষকরাই চুরি, ডাকাতিসহ কমপক্ষে ৫টি মামলা ও গ্রেফতারের শিকার হন।

আজ (বৃহস্পতিবার) ভোর রাত থেকে পাটিবাঁধ দেয়ার খবর পেয়ে এলাকার কয়েক হাজার কৃষক হাওরে যাওয়ার পথে নোয়াপাড়ার দক্ষিণে পৌঁছলে ইজারাদার বাহিনী কৃষকদের বাধা দেয়। এক পর্যায়ে ইজারাদার বাহিনীর ৪০/৪৫ জনের আগ্নেয়াস্ত্রসহ সজ্জিত দলটি এলাপাতারি গুলি ছুঁড়তে শুরু করে। এ সময় কৃষকদের মধ্যে বাচ্চু মিয়া (৪৫), এরুক মিয়া (২৫), রাব্বিল (১৫), আ. বারিক (৪৫), ও নাজমুলসহ কমপক্ষে ৬ জন আহত হয়।

আহতদের মধ্যে নাজমুলকে কিশোরগঞ্জ জেলা সদরে ও অন্যদের নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। রাব্বিল উপজেলার আলীয়পাড়া বড়কান্দা নূরজাহান হোসেন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র।

কৃষক নেতা মইজ উদ্দিন জানান, ইজারাদারদের অত্যাচারে জেলে এবং বিল পাড়ের কৃষকরা প্রতিবছরই ক্ষতিগ্রস্ত হচ্ছি। জনপ্রতিনিধি, সরকারি-বেসরকারি সকল মহলে দফায় দফায় জানিয়েও কোনো প্রতিকার মিলছে না। উল্টো একাধিক মিথ্যা মামলায় জর্জরিত হচ্ছি।

নোয়াপাড়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মতি মিয়া বলেন, কৃষকদের সাথে একটা ঝামেলা হয়েছে শুনেছি। কিন্তু গুলির বিষয়টি মিথ্যা।

বিষয়টি জানতে নিকলী থানার পুলিশ কর্মকর্তা মো. নাসির উদ্দিন ভূইয়াকে একাধিকবার ফোন দিলে তার ফোন রিসিভ হয়নি।

Similar Posts

error: Content is protected !!