স্বাস্থ্য ও রূপচর্চায় রসুনের দুর্দান্ত গুণাগুণ

আমাদের নিকলী ডেস্ক ।।

রসুনের নানা গুণাগুণ সম্পর্কে আমরা এতদিন অবহিত ছিলাম বটে, কিন্তু রসুন যে সিস্টিক ফাইব্রোসিসের মতো কঠিন সমস্যা সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়, তা কিছুদিন আগেই প্রকাশ্যে এসেছে। রসুনের মধ্যে আজোইন নামের যে সালফেরাস যৌগটি আছে, সেটি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত শক্তিশালী প্রাকৃতিক হাতিয়ার। ব্যাকটেরিয়ার কমিউনিকেশন সিস্টেমে বড়োসড়ো বিপর্যয় ঘনিয়ে আসে এই যৌগের উপস্থিতিতে, তার মধ্যে থাকা আরএনএ মলিকিউলগুলি কার্যকারিতা হারায়।

ব্যাকটেরিয়াকে ঘিরে থাকে যে চটচটে আঠালো এবং প্রোটেকটিভ বায়োফিল্ম, তা ধ্বংস হয়ে যায় আজোইনের প্রভাবে। বায়োফিল্মটি ধ্বংস হয়ে যাওয়ার পর অ্যান্টিবায়োটিক ও মানুশরীরের প্রতিরোধক্ষমতা দুটোই একযোগে কার্যকর হয়ে ওঠে ও রোগ সারে দ্রুত। সিস্টিক ফাইব্রোসিস ক্ষেত্রবিশেষে তীব্র আকার ধারণ করতে পারে, তাই গবেষকরা এই পদ্ধতিতে রোগ সারানোর ব্যাপারে অত্যন্ত আশাবাদী।

রসুনের গন্ধটা তীব্র বলে অনেকেই অপছন্দ করেন বটে, কিন্তু রূপচর্চার ক্ষেত্রেও তা অত্যন্ত কার্যকরভাবে ব্যবহার করা সম্ভব। রসুনের রস ব্রণের লাল ও ফোলাভাব কমিয়ে দিতে পারে ম্যাজিকের মতো! যেদিন সকালে ঘুম থেকে উঠেই দেখবেন গালে বা কপালে বেশ বড়োসড়ো একটি ব্রণ দেখা যাচ্ছে, সেদিন এক কোয়া রসুনের খোসা ছাড়িয়ে চেপে রসটা বের বরে ব্রণের ওপর লাগিয়ে দিন। মিনিট পাঁচ-সাত পর ঠাণ্ডা জলে মুখটা ধুয়ে ফেলুন। দিনে বার দুই-তিন এমনটা করতে পারলে দেখবেন যে লাল ও ফোলাভাব অনেকটাই কমে গিয়েছে। যদি মনে হয় সরাসরি রসুনের রস লাগালে জায়গাটা জ্বলে যাচ্ছে, তা হলে সামান্য একটু মধু মিশিয়ে নিন তার সঙ্গে।

যাঁদের মুখে ওপেন পোরস আছে, তাঁদেরও খুব সমস্যা হয় কারণ ছিদ্রগুলির মধ্যে ধুলো-ময়লা, সিবেসিয়াস গ্ল্যান্ড নিঃসৃত তেল ইত্যাদি জমে যায়। ফলে বাড়ে ব্রণের সমস্যা। ওপেন পোরসের সমস্যা কমাতে একটা মাঝারি আকারের গোটা রসুনের অর্ধেক কোয়া এবং এক টুকরো টোম্যাটো একসঙ্গে পিষে একটা পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিটের জন্য। তার পর ধুয়ে ফেলুন ভালো করে। এতে আপনার ত্বক প্রাকৃতিকভাবেই ঝলমলিয়ে উঠবে।

স্ট্রেচ মার্কস অপেক্ষাকৃত হালকা করে দিতে পারে রসুন। এক কোয়া রসুন পিষে তার থেকে রস বের করে নিন। এবার আপনি রোজ যে প্রাকৃতিক তেলটি গায়ে মাখেন, তার মধ্যে রসুন নিঃসৃত এই রস মিশিয়ে তেলটা গরম করে নিন। বোতলে ভরে রেখে ব্যবহার করুন। দীর্ঘদিন টানা ব্যবহার করলে ইতিবাচক ফল মিলবে।

সূত্র : আপনার স্বাস্থ্য ও রূপচর্চায় রসুনের ভূমিকা  [ফেমিনা, ১৯ এপ্রিল ২০১৮]

Similar Posts

error: Content is protected !!