কোরিয়া প্রবাসীদের দিনবদলে দূতাবাসের নতুন উদ্যোগ

বিশেষ প্রতিনিধি, দক্ষিণ কোরিয়া ।।

নিকলী উপজেলাভিত্তিক প্রথম অনলাইন সংবাদমাধ্যম “আমাদের নিকলী.কম“-এ প্রকাশিত খোলা চিঠি দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের নজরে আসে। এর পর দিন দূতাবাস থেকে তাদের নতুন সিদ্ধান্ত পরিবর্তন সংক্রান্ত একটি প্রেস রিলিজ প্রকাশ করে।

দক্ষিণ কোরিয়া প্রবাসী নিকলী উপজেলা সদরের রাখী গোপাল দেবনাথের খোলা চিঠি “খোলা চিঠি : পাসপোর্ট পুনঃনবায়নে বিড়ম্বনা কমান মান্যবর রাষ্টদূত!” শিরোনামে প্রকাশ হয় “আমাদের নিকলী.কম“-এ। গত ২৮ মে ২০১৮ নিকলী উপজেলাভিত্তিক প্রথম অনলাইন সংবাদমাধ্যমটিতে এই লেখাটি প্রকাশ হলে দেশ ও প্রবাসের বিভিন্ন ফেসবুক পেজ-গ্রুপে শেয়ার হয়। খোলা চিঠিতে প্রবাসী রাখী গোপাল তাদের প্রবাস জীবনের ব্যস্ততম সময়ে অফিসিয়াল যোগাযোগ ও ডিজিটাল সুবিধাদির বিষয়ে উল্লেখ করেন।

এরপর এই খোলা চিঠি কোরিয়ায় বাংলাদেশি দূতাবাসের নজরে আসে। তখন গুরুত্বপূর্ণ বিবেচনায় নিয়ে দূতাবাস কর্তৃপক্ষ বিদ্যমান সমস্যার আলোকে কিছু পরিবর্তনমূলক সিদ্ধান্ত গ্রহণ করেন। ২৯ মে ২০১৮ প্রকাশিত দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় :
“”দক্ষিণ কোরিয়ায় বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশীদের অত্যন্ত আনন্দের সাথে জানানো যাচ্ছে যে, এখন থেকে বাংলাদেশ দূতাবাস হতে ডাকযোগে নিম্নলিখিত কনস্যুলার সেবাসমূহ প্রদান করা হবে।
১. এমআরপি রি-ইস্যু / নবায়ন; ২. ডকুমেন্ট সত্যায়ন; ৩. পাসপোর্টে সন্তানের নাম সংযোজন; ৪. ট্র্যাভেল পারমিট; ৫. নাগরিকত্ব গ্রহণ ও ত্যাগ; ৬. জন্ম নিবন্ধন সনদ; ৭. নো ভিসা রিক্যুইয়ার্ড।”

তবে কনস্যুলার ফিস KEB Hana Bank-এ জমা প্রদান করার আগে দূতাবাসের ওয়েবসাইট www.bdembassykorea.org(consular service>visa fees) থেকে কনস্যুরার সেবাসমূহের জন্য নির্ধারিত সার্ভিস চার্জসমূহ সম্পর্কে অবগত হয়ে উল্লিখিত অফিসিয়াল ব্যাংক একাউন্ট নাম্বার-এ টাকা জমা প্রদান করতে হবে।
Embassy of Bangladesh
KEB Hana Bank
Account No : 166-890000-59001

দূতাবাসের প্রথম সচিব রুহুল আমিন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, টাকা জমা প্রদান করার পর মূল রশিদ, পাসপোর্ট এবং প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ (৩০০০) তিন হাজার ওনের ডাকটিকেট সংবলিত প্রাপকের ঠিকানাসহ ফেরত খাম ডাকযোগে পাঠাতে হবে। প্রেরণের ঠিকানা : Embassy of the People’s Republic of Bangladesh; 17, Jangmun-ro 6-gil, Yongsan-gu, Seoul-04393, Republic of Korea

এছাড়াও কনস্যুলার সেবা বিষয়ে কোনো জিজ্ঞাসা থাকলে দূতাবাসের কনস্যুলার শাখার নিম্নলিখিত টেলিফোন / মেইল-এ যোগাযোগের পরামর্শ দেয়া হয় :
Embassy of the People’s Republic of Bangladesh
Tel : (82-2) 796-4056/7, 02-796-4059, 02-795-6535
Fax : (82-2) 790-5313
E-mail : consular.bdembseoul@gmail.com, mission.seoul@mofa.gov.bd

দক্ষিণ কোরিয়ায় প্রবাসী বাংলাদেশিদের কষ্ট লাঘবে বাংলাদেশ দূতাবাসের যুগোপযোগী সিদ্ধান্তে ধন্যবাদ জানিয়েছেন “খোলা চিঠি”র লেখক রাখী গোপাল দেবনাথ। সেই সাথে যেসব ফেসবুক পেজ ও গ্রুপ এই “খোলা চিঠি“টি শেয়ার করে দূতাবাসের নজরে আনার জন্যে কাজ করেছেন সেসব পেজ-গ্রুপ কর্তৃপক্ষকেও তিনি ধন্যবাদ জানান। এর মধ্যে উল্লেখযোগ্য পেজ-গ্রুপ হচ্ছে ইপিএস বাংলা, জব নিউজ কোরিয়া, ইপিএস স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার অর্গানাইজেশন।

এই প্রতিনিধির কথা হয় কোরিয়ায় প্রবাসী কয়েকজনের সাথে। এর মধ্যে রেজাউল করিম রাজু, তৌফিকুল ইসলাম পলাশসহ সবাই জানান জানান, দূতাবাস দ্রুততম সময়ে সময়োপযোগী সিদ্ধান্ত নেয়ায় আমরা খুশি। প্রবাস জীবনে আমাদের বিশ্রামের সুযোগ কম। অল্প যে সময়টুকু বিশ্রামের জন্য থাকে তাও এমন অফিসিয়াল কাজগুলো করতে গিয়ে শেষ হয়ে যায়। দূতাবাসের এই সিদ্ধান্তে আমরা বিশ্রামের কিছুটা সময় বাঁচাতে পারবো।

Similar Posts

error: Content is protected !!