নদী ভাঙনের কবলে সিংপুর বাজার

আবদুল্লাহ আল মহসিন ।।

ধনু নদীর অব্যাহত ভাঙ্গনের কবলে পড়েছে নিকলী উপজেলার প্রত্যন্ত হাওর এলাকার সিংপুর বাজার। বাজারের নিচু অংশটি বর্ষায় পানিতে তলিয়ে যায়। তলিয়ে যাওয়া অংশে শুকনো মৌসুমে ব্যবসায়ীর অস্থায়ী দোকান স্থাপন করেন। প্রায় ৮ মাস পর্যন্ত এ অস্থায়ী বাজারে লেনদেন হয়। বাজারের নিচু অংশে গত বছর থেকে ভাঙ্গন শুরু হয়েছে। এ বছর ভাঙ্গনের তীব্রতা বেড়ে কয়েকজন ব্যবসায়ীর দোকান নদীতে তলিয়ে গেছে। নদী ভাঙ্গনের শিকার ব্যবসায়ীরা আতংকে ভুগছেন। ভাঙ্গনে বাজারের পাকা রাস্তাটিও নদীগর্ভে বিলীন হয়ে গেছে। চরম ভোগান্তিতে পড়েছেন ব্যবসায়ীসহ যাতায়াতকারীরা। মিটামইন চামড়াগামী ট্রলার থেকে যাত্রীরা নামতেও সমস্যা হচ্ছে।
ভাঙ্গনের শিকার মুদি দোকানী হাবিবুর রহমান জানান, নদী ভাঙ্গনের চরম হুমকিতে রয়েছে সিংপুর বাজার। ভাঙ্গনের কবল থেকে বাজারটিকে বাঁচানোর উদ্যোগ না নিলে অস্থায়ী দোকানিরাসহ এই রাস্তার সুবিধাভোগী সবাই বিপাকে পড়বে।
সিংপুর বাজার গ্রামের বাসিন্দা এবি নুরজাহান হোসেন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নজরুল ইসলাম বলেন, বাজারটিকে ভাঙ্গনের কবল থেকে বাচানোর জন্য সরকারি পর্যায় থেকে এখনই উদ্যোগ নেয়া দরকার।

singpur_bazar
উল্লেখ্য, বাজারটি সিংপুর ইউনিয়নের একমাত্র বড় হাট-বাজার। প্রতি রোববার সকালে হাট বসে। নিকলী ছাড়াও পার্শ্ববর্তী করিমগন্জ, মিটামইন থেকে ব্যবসায়ী ক্রেতারা জমায়েত হন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!