লাখাইর সুতাং নদীর শিল্প দূষণরোধ ও খনন দাবি এলাকাবাসীর

মহসিন সাদেক, লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি ।।

অব্যাহত শিল্পবর্জ্যে দূষিত হয়ে ধ্বংসের পথে এক সময়ের খরস্রোতা সুতাং নদী। বর্ষাকলে এই অবস্থা সহজে দৃষ্টিগোচর না হলেও শুষ্ক মৌসুমে তা স্পষ্ট হয়ে উঠে। এতে করে সুতাংয়ের মৎস্যসম্পদ ও সুতাংয়ের সেচনির্ভর ফসলের ক্ষতির পাশাপাশি এলাকার সাধারণ মানুষের মাঝে দেখা দিয়েছে নানা ধরনের অসুখ।

স্থানীয় লোকজন জানান, শায়েস্থাগঞ্জ উপজেলার ওলিপুরে ইন্ডাস্ট্রিয়াল এলাকা থেকে কোম্পানির অপরিশোধিত বর্জ্যে দূষিত হচ্ছে পরিবেশ। বিশেষ করে সুতাং নদীসহ নদীপাড়ের এলাকার পরিবেশ এখন হুমকির মুখে পড়েছে।

সুতাং নদীর দূষণের ফলে মৎস্য ও শষ্য ভাণ্ডারখ্যাত লাখাই অংশের শতভাগ পানি আজ কালো বর্ণ ধারণ করেছে। দিনরাত যেখানে থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। বিষাক্ত এই পানির কারণে শিশুসহ সকল বয়সের মানুষের শরীরে দেখা দিয়েছে নানা ধরনের চর্মরোগ।

অপরদিকে দীর্ঘদিন যাবত খননের অভাবে নদীর বিভিন্ন অংশে পলি পড়ে সংকীর্ণ হয়ে যাচ্ছে নদীর মূল অংশ। ফলে বিভিন্ন সময় বর্ষা মৌসুমের শুরুতেই নদীর দুই পাড় উপচে এলাকার নিম্নাঞ্চলের ফসল তলিয়ে যায়।

এদিকে নদীর নাব্যতা ফিরিয়ে আনা এবং নদীর দূষণ তেকে রক্ষার দাবিতে ইতিপুর্বে লাখাই উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি প্রদান করেছেন পরিবেশ আন্দোলন লাখাই শাখার নেতৃবৃন্দ।

নদীটি রক্ষা করা এখন জনগণের প্রাণের দাবি হয়ে দাঁড়িয়েছে। শীঘ্রই এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে পরবর্তীতে এই সমস্যাটি বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে বলে মনে করেন এলাকার সচেতন জনগণ।

এ ব্যাপারে ইউএনও শাহীনা আক্তার বলেন, স্মারকলিপির আলোকে প্রতিবেদন তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হবে।

Similar Posts

error: Content is protected !!