“নির্যাতন প্রতিরোধ ১০ দিবস” পালনে নতুনধারার কর্মসূচি

নতুনধারা বাংলাদেশ এনডিবির চেয়ারম্যান কলামিস্ট মোমিন মেহেদীকে ২০১৮ সালের ১৫ মার্চ থেকে ২৫ মার্চ আটকে রেখে নির্যাতনের প্রতিবাদে “নির্যাতন প্রতিরোধ ১০ দিবস” কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন নতুনধারার প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক শুভঙ্কর দেবনাথ।

১০ মার্চ সকাল ১০টায় তোপখানা রোডস্থ চেয়ারম্যান-এর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় নতুনধারা বাংলাদেশ এনডিবির সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান নিতাই চন্দ্র মিস্ত্রী, চন্দন সেনগুপ্ত, যুগ্ম মহাসচিব আসাদুজ্জামান উজ্জল প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা দৈনিক ইত্তেফাক, যুগান্তরসহ বিভিন্ন দৈনিকের তথ্য ধরে বলেন, গত বছর (২০১৮) ১৫ মার্চ দিবাগত রাতে সেগুনবাগিচা থেকে ফিল্মী স্টাইলে অপহরণ করা হয় নতুনধারার রাজনীতির প্রবর্তক কলামিস্ট মোমিন মেহেদীকে। এ ব্যাপারে থানায় ডায়েরি, বিভিন্ন গোয়েন্দা সংস্থায় আবেদনের পাশাপাশি সোচ্চার থাকেন নতুনধারা বাংলাদেশ এনডিবির নেতৃবৃন্দ।

বরিশাল, টাঙ্গাইল, রাজশাহী, নারায়ণগঞ্জ, নরসিংদীসহ সারাদেশে সোচ্চার আন্দোলনে নামেন নতুনধারার রাজনীতিকগণ। দীর্ঘ ১০ দিন পর ২৫ মার্চ সেগুনবাগিচাতেই মৃতপ্রায় মোমিন মেহেদীকে ন্যাড়া মাথায় ফেলে রেখে যায় দুর্বৃত্তরা। কে বা কারা এর সাথে জড়িত, তা উদঘাটন করতে পারেনি পুলিশ-প্রশাসন।

তবে মোমিন মেহেদীর ভাষ্য মতে, তারা চোখ বেঁধে নিয়ে যাওয়ার পর থেকে অধিকাংশ সময়ই অচেতন করে রেখেছে। যখনই জ্ঞান ফিরেছে, তখনই নতুনধারার রাজনীতির অর্থনৈতিক উৎস জানতে চেয়েছে, বহির্বিশ্বের কোন দেশের কোন সংগঠন, প্রতিষ্ঠান বা ব্যক্তির সাথে যোগাযোগ আছে কি না জানতে চাওয়ার পাশাপাশি শারিরীক ও মানসিকভাবে নির্যাতন করেছে।

এই নির্মমতার প্রতিবাদে “নির্যাতন প্রতিরোধ ১০ দিবস” কর্মসূচি সারাদেশে পালিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ মার্চ রাত ১২টা ৩০ মিনিটে কালো পতাকা প্রদর্শন; ১৬ মার্চ আলোচনা সভা; ১৭ মার্চ প্রতিবাদ সমাবেশ; ১৮ মার্চ নির্যাতন সংবাদ প্রদর্শন; ১৯ মার্চ নির্যাতন বনাম রাজনীতি শীর্ষক সেমিনার; ২০ মার্চ প্রতিবাদ র‌্যালি; ২১ মার্চ চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার; ২২ মার্চ ছাত্র রাজনীতি এবং নতুনধারা শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতা; ২৩ মার্চ প্রার্থনা-কান্না সভা; ২৪ মার্চ “বিজয়ের জন্য নিবেদিত তারুণ্যের রাজনীতি” শীর্ষক আলোচনা সভা ও ২৫ মার্চ দিনব্যাপী মোমিন মেহেদীর বই ও লেখা প্রদর্শনী। বিজ্ঞপ্তি

Similar Posts

error: Content is protected !!