লাখাই সুতাংয়ের বেলেশ্বরীতে পুণ্যার্থীদের গঙ্গাস্নান অনুষ্ঠিত

মহসিন সাদেক, লাখাই থেকে ।।

হবিগঞ্জের লাখাই উপজেলার বহমান সুতাং নদীর বেলেশ্বরীর বাঁকে অনুষ্ঠিত হলো সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী বেলেশ্বরী মহাতীর্থ পুণ্যস্নান। প্রতিবছর একাদশ তিথিতে ত্রিবেদী মোহনায় এ স্নান অনুষ্ঠিত হয়।

হিন্দু ধর্মাবলাম্বীদের মতে সুতাংয়ের কানাই নদীর সংগম স্থলের ত্রিমোহনায় মধুকষ্ণ ত্রয়োদশী তিথিতে পবিত্র গঙ্গাজল প্রবাহিত হয়। ফলে ভারতের গঙ্গাস্নানে যে পুণ্য লাভ করা যায় তা সুতাংয়ের বেলেশ্বরী মোহনায় পাওয়া যায় বলে মনে করেন হিন্দু ধর্মাবলম্বীরা। আর সে আশায় হবিগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকা থেকে তথা দূর-দুরান্ত থেকে ঋষি, বৈষ্ণব সাধুগণসহ পুণ্যার্থীদের ঢল নামে ভোর থেকে এবং স্নান চলে বিকাল পর্যন্ত।

কথিত আছে ত্রয়োদশী তিথিতে সুতাংয়ের বেলেশ্বরীর পাশ দিয়ে কুষ্টরোগী স্বামীকে নিয়ে যাচ্ছিলেন স্ত্রী। পথিমধ্যে জলপানের জন্য নদীর কাছে গিয়ে স্বামী পানিতে পড়ে গেলে তাকে পানি থেকে উদ্ধারের পর স্ত্রী দেখতে পান তার কুষ্টরোগ চলে যায় সেই বিশ্বাসই বেলেশ্বরীর ইতিহাস।

বিপুলসংখ্যক পুণ্যার্থীদের পদচারণায় সুতাংয়ের দুই তীরে দেখা মিলে উপচেপরা ভীড় আর এ উপলক্ষে পার্শ্ববর্তী মাঠে দেখা দেয় মেলার পরিবেশ। মেলায় বাঁশ ও বেতের তৈরি নিত্যপ্রয়োজনীয় জিনিস ছাড়াও মাটি ও লোহার তৈরি তৈজষপত্র পাওয়া যায়। তবে এ মেলার অন্যতম পণ্য হচ্ছে বেল। প্রচুর পরিমাণ বেল পাওয়া যায় মেলাতে।

Similar Posts

error: Content is protected !!