করোনা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়াতে পারে : ২৩৯ বিজ্ঞানী

আমাদের নিকলী ডেস্ক ।।

একদল বিজ্ঞানীর দাবি, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আসলে বায়ুবাহিত। বাতাসে ভাসমান ক্ষুদ্র ক্ষুদ্র করোনা জীবাণু মানুষকে সংক্রমিত করতে পারে। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও- হু) এ পর্যন্ত করোনা রোধে দেওয়া স্বাস্থ্যবিধিতে পরিবর্তন আনার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

গত শনিবার (৪ জুলাই) এমন খবরই প্রকাশ করে নিউইয়র্ক টাইমস।

এর আগে হু বলেছে, করোনা ভাইরাস প্রাথমিকভাবে করোনা আক্রান্ত ব্যক্তির নাক বা মুখ থেকে নির্গত ছোট ছোট জলীয় কণা (ড্রপলেট), যেমন হাঁচি, কাশি, থুথুর মাধ্যমে অন্য ব্যক্তির দেহে ছড়িয়ে পড়ে।

কিন্তু এক খোলা চিঠিতে গবেষকরা হু’কে বলেছেন, করোনা বায়ুবাহিত। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এটি ছড়িয়ে পড়তে পারে। ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী এ দাবির স্বপক্ষে প্রমাণ দিয়েছেন। তাই হু’কে বিষয়টি খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন তারা। সেই সঙ্গে আগামী সপ্তাহে এ গবেষণাটি একটি বিজ্ঞানভিত্তিক জার্নালে প্রকাশ করার পরিকল্পনা করছেন বিজ্ঞানীরা। হু অবশ্য এ নিয়ে কোনো মন্তব্য করতে চায়নি।

এর আগেও বিশ্বের বিজ্ঞানীরা জানিয়েছিলেন, করোনা বায়ুবাহিত রোগ হতে পারে। তখন সে দাবি প্রত্যাখ্যান করে হু জানিয়েছিল, করোনা বায়ুবাহিত দাবির পক্ষে যে প্রমাণ দেওয়া হয়েছে, তা অকাট্য নয়। এতে মোটেই প্রমাণিত হয় না যে করোনা বায়ুবাহিত।

সূত্র : বাংলানিউজ২৪

Similar Posts

error: Content is protected !!