সাধারণ রক্তপরীক্ষায় আগেই আভাস মিলবে স্তন ক্যান্সারের!

আমাদের নিকলী ডেস্ক ।।

স্তন ক্যান্সার এ বার অনেক আগেই ধরা পড়বে রক্তপরীক্ষা করে। এমনই একটি পদ্ধতির উদ্ভাবন করেছে ভারতীয় সংস্থা “দাতার ক্যান্সার জেনেটিক্স”। এই পদ্ধতি আমেরিকার “ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)”-এর অনুমোদন পেয়েছে বলে ভারতীয় সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে শুক্রবার (১৯ নভেম্বর) জানানো হয়েছে।

সংস্থার দাবি, এই পদ্ধতিতে স্তন ক্যান্সার অনেক আগেই ৯৯ শতাংশ নিখুঁতভাবে ধরা পড়বে। এফডিএ এই পদ্ধতিকে “ব্রেকথ্রু” আখ্যা দিয়েছে।

সে ক্ষেত্রে স্তন ক্যান্সারের রোগীদের বাঁচানোর ব্যবস্থা অনেক আগেই নিতে পারবেন চিকিৎসকরা। যাতে তা “ট্রিপল নেগেটিভ” স্তন ক্যান্সারের পর্যায়ে পৌঁছে না যায়।

ভারতের মহারাষ্ট্রের নাসিকের সংস্থা দাতার ক্যান্সার জেনেটিক্স-এর বিবৃতিতে জানানো হয়েছে, এই রক্তপরীক্ষা কতটা কার্যকরী তা বুঝতে ক্যান্সার ধরা পড়েনি এবং ক্যান্সার রোগী, এমন ২০ হাজার মহিলার উপর চালানো হয়েছে ক্লিনিক্যাল ট্রায়াল। তাতে দেখা গিয়েছে, এই রক্তপরীক্ষায় “স্টেজ জিরো”(অথবা, ডিসিআইএস)’ ও “স্টেজ ওয়ান” স্তরের স্তন ক্যান্সার অনেক আগেই ৯৯ শতাংশ নিখুঁতভাবে ধরা পড়ছে।

নতুন পদ্ধতিতে রক্তের মধ্যে দিয়ে মানবদেহের এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার পথে টিউমার কোষগুলিকে শনাক্ত করা যাবে। স্তন ক্যান্সারে রোগীকে আক্রান্ত করার জন্য সেই টিউমার কোষগুলি দেহের যেখানে গিয়ে শক্তপোক্ত জোট বাঁধছে, সেই জায়গাটিকে অনেক আগেই বোঝা সম্ভব হবে। বিবৃতিতে জানানো হয়েছে, এই রক্তপরীক্ষা পদ্ধতিতে “স্টেজ জিরো (অথবা, ডিসিআইএস)” ও “স্টেজ ওয়ান” স্তরের স্তন ক্যান্সারের “ফল্‌স পজিটিভ” রিপোর্ট আসার সম্ভাবনা নেই বললেই চলে।

এই পরীক্ষার জন্য কারও শরীর থেকে বেশি পরিমাণে রক্ত নেওয়ার প্রয়োজন হবে না। নিতে হবে মাত্র ৫ মিলিলিটার রক্ত। রোগীকে কোনও বিকিরণের ধকলও সইতে হবে না। ম্যামোগ্রাফি করানোর সময় রোগীকে যে সব ধকল সইতে হয়, সেই সবও থাকবে না এই পরীক্ষায়। পরীক্ষাটি বাড়িতে বসেও করানো যাবে।

 

সূত্র : আনন্দবাজার

Similar Posts

error: Content is protected !!