ধর্মীয় অনুভূতিতে আঘাত, দুই শিক্ষকের কারাদণ্ড

nikli chitalmari dondo
বাগেরহাটের চিতলমারী উপজেলায় ধর্মীয় অনুভূতিতে আঘাতের দায়ে দুই শিক্ষককে ছয় মাস করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন চিতলমারীর হিজলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণপদ মহলী (৪৬) ও শিক্ষক অশোক কুমার ঘোষাল (৫৫)। সোমবার দুপুরে উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা নির্বাহী হাকিম মো. আনোয়ার পারভেজ এই দণ্ডাদেশ দেন।
nikli chitalmari dondo
স্থানীয় অভিভাবক ও শিক্ষার্থীদের বরাত দিয়ে চিতলমারী থানার পরিদর্শক (তদন্ত) মো. রবিউল ইসলাম জানান, গত রোববার দুপুরে হিজলা মাধ্যমিক বিদ্যালয়ের বিএসসি শিক্ষক অশোক কুমার ঘোষাল দশম শ্রেণিতে বিজ্ঞান ক্লাস চলার সময়ে মহানবী হজরত মুহাম্মদ সা.-কে নিয়ে কটুক্তি করেন। এ ঘটনা নিয়ে প্রথমে  শিক্ষার্থীদের মধ্যে ও পরে অভিভাবক এবং স্থানীয়দের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ছড়িয়ে পড়ে। এই ঘটনার জের ধরে সোমবার সকাল সাড়ে ১০টা থেকে কয়েকশ শিক্ষার্থীর অভিভাবক স্কুল ক্যাম্পাসে বিক্ষোভ করেন। পরে বিষয়টি প্রধান শিক্ষক কৃষ্ণপদ মহলীকে জানালে তিনি ওই বিএসসি শিক্ষকের পক্ষ নিয়ে পুনরায় মহানবী হজরত মুহাম্মদ সা.কে কটুক্তি করেন বলে অভিযোগ উঠে। এতে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ হয়ে ওই প্রধান শিক্ষকসহ অভিযুক্ত শিক্ষককে মারধর করে লাইব্রেরিতে আটকে রাখেন। খবর পেয়ে চিতলমারী থানার পুলিশ ওই দুই শিক্ষককে উদ্ধার করে ইউএনওর দপ্তরে নিয়ে যায়।

ভারপ্রাপ্ত ইউএনও নির্বাহী হাকিম আনোয়ার পারভেজ সাত শিক্ষার্থীর সাক্ষ্যগ্রহণের পর প্রধান শিক্ষক কৃষ্ণপদ মহলী ও বিএসসি শিক্ষক অশোক কুমার ঘোষালকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।

এ ব্যাপারে নির্বাহী হাকিম মো. আনোয়ার পারভেজ জানান, ওই শিক্ষকদের স্বীকারোক্তি ও সাক্ষ্যগ্রহণের পর দণ্ডবিধি ১৮৬০-এর ২৯৮ ধারা অনুযায়ী তাদের ছয় মাস করে কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

Similar Posts

error: Content is protected !!