ড্রাইভিং লাইসেন্স পেতে শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক

আমাদের নিকলী ডেস্ক ।।

গাড়ির ড্রাইভিং লাইসেন্স পেতে হলে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। আর লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানার বিধান রেখে ‘সড়ক পরিবহন আইন-২০১৭’ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৭ মার্চ) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠকের পর দুপুরে মন্ত্রিপরিষদ সচিব শফিউল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, শাস্তি বাড়িয়ে আইনটি করা হয়েছে। এই আইনের ৪০ ধারায় সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে। এ ক্ষেত্রে তিন বছরের কারাদণ্ড বা তিন লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়।

একইসঙ্গে গাড়ির হেলপারের লাইসেন্স থাকাও বাধ্যতামূলক করা হয়েছে। আর হেলপারের যোগ্যতা হিসেবে বলা হয়েছে তাকে পঞ্চম শ্রেণি পাস করতে হবে এবং লিখতে ও পড়তে পারতে হবে।

আইনে বলা হয়েছে, সংরক্ষিত নারী আসনে বসতে না দিয়ে কেউ ওই আসনে বসলে ছয় মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

গাড়ি চালানো অবস্থায় কোনও চালক মোবাইল ফোন বা এরূপ কোনও ডিভাইস ব্যবহার করলে এক মাসের জেল বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

বেপেরোয়া গাড়ি চালালে ২ বছরের কারাদণ্ড বা ২ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। গতিসীমা লঙ্ঘন করলেও একই শস্তির বিধান রাখা হয়। তবে বেপরোয়া গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা ঘটলে তিন বছরের কারাদণ্ড বা ২৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

দুর্ঘটনায় গুরুতর আহত নিহতের ঘটনা ঘটলে দণ্ডবিধির আওতায় বিচার হবে। এই আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে দণ্ডবিধিতে।

এছাড়াও আমলযোগ্য অপরাধে পুলিশ বিনা পরোয়ানায় আটক করতে পারবে বলেও বিধান রাখা হয়েছে।

সূত্র : অষ্টম শ্রেণি পাস না হলে ড্রাইভিং লাইসেন্স নয় (বাংলাট্রিবিউন)

Similar Posts

error: Content is protected !!