নিবন্ধনহীন বয়লার ৬০ দিনের মধ্যে বন্ধে হাইকোর্টের নির্দেশ

আমাদের নিকলী ডেস্ক ।।

দেশের শিল্প কারখানায় নিবন্ধনহীন বয়লার ৬০ দিনের মধ্যে বন্ধে শিল্প মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেয়। একই সাথে সব কারখানার বয়লার পরিদর্শনের জন্য শিল্প মন্ত্রণালয়কে নির্দেশ দিয়ে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গাজীপুরের কাশিমপুরে মাল্টি ফ্যাবস লিমিটেড পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে ঘটনায় হতাহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও সুচিকিৎসা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়। জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আইনজীবী মাহফুজুর রহমানের আনা রিটের ওপর এই আদেশ দেয় হাইকোর্ট। ১৮ জুলাই মঙ্গলবার আদেশের বিষয়টি লিখিত আকারে প্রকাশ পায়।

গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেডে বয়লার বিস্ফোরণের ১৩ জন নিহতের ঘটনায় বিভিন্ন নির্দেশনা চেয়ে রিটটি গত ৯ জুলাই দায়ের করা হয়। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শ্রম সচিব, শিল্প সচিব, বিজিএমই-এর সভাপতি, প্রধান বয়লার পরিদর্শকসহ ১৭ জনকে রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়।

গত ৩ জুলাই সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেড নামের কারখানায় ডাইং সেকশনের বয়লার বিস্ফোরণে অপারেটর সালাম, এরশাদ এবং মনসুর হকসহ ১৩ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হন। বিস্ফোরণের দিনই ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস দুটি পৃথক কমিটি গঠন করে।

Similar Posts

error: Content is protected !!