বিশ্বের সবচেয়ে বড় মূর্তি উন্মোচন করলেন মোদি

আমাদের নিকলী ডেস্ক ।।

ভারতের সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৪৩তম জন্মদিনে স্ট্যাচু অফ ইউনিটি’র উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কয়েক বছরের চেষ্টায় ২৩৮৯ কোটি রুপি খরচ করে ১৮২ মিটার উঁচু এই মূর্তি তৈরি হয়েছে। বুধবার (৩১ অক্টোবর ২০১৮) সকালে এই আলোচিত স্ট্যাচুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বর্তমানে এটিই বিশ্বের সবচেয়ে বড় মূর্তি। মূর্তিটির দু’টি পায়ের ফাঁকে একটা মঞ্চ গড়া হয়েছে, যেখান থেকেই তিনি জনসাধারণের উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে জানা গেছে। প্যাটেলের মূর্তি উচ্চতায় নিউ ইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আগেই জানিয়ে দেয়া হয়েছিল যে, অনুষ্ঠানে একটি পাত্রে নুন এবং নর্মদা নদীর পানি ঢেলে শ্রদ্ধা জ্ঞাপন করবেন মোদি। সেটাই করলেন আজ সকালে।

পাঁচ বছর আগে ২০১৩ সালের ৩১ অক্টোবর গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় মূর্তি নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদি।

ভারতে সর্দার প্যাটেলকে লৌহমানব বলা হতো। আর তাই এই মূর্তি (Statue of Unity) নির্মাণ করতে ভারতের বিভিন্ন জায়গা থেকে লোহা নিয়ে আসা হয়েছে। এখানে ধুতি এবং শাল পরিহিত সর্দারের রূপ দেয়া হয়েছে।

পদ্মভূষণপ্রাপ্ত শিল্পী রাম ভি সুতার এই মূর্তির নকশা তৈরি করেছেন। এটি গুজরাট রাজ্যের পিপলা এলাকার নর্মদা নদীর ড্যামে নির্মাণ করা হয়েছে। ২৫০ জন ইঞ্জিনিয়ার এবং ৩৪০০ জন শ্রমিক ৩৩ মাসের চেষ্টায় মূর্তিটি তৈরি হয়।

সূত্র : কালের কণ্ঠ, ৩১ অক্টোবর ২০১৮

Similar Posts

error: Content is protected !!