নিকলীতে অবৈধ বালু উত্তোলনকারি আটক, লক্ষ টাকা জরিমানা

খাইরুল মোমেন স্বপন, বিশেষ প্রতিনিধি ।।

কিশোরগঞ্জের নিকলীতে অবৈধ বালু উত্তোলনকারি চক্রের এক সদস্যকে আটক করে উপজেলা নির্বাহী অফিসার ও প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট সামসুদ্দিন মুন্না। সোমবার (২২ জুন) সন্ধ্যায় উপজেলার বোয়ালিয়া নদী থেকে আটক আমিনুল ইসলাম হাবীব (৫৫) নগদ এক লক্ষ টাকা জরিমানা দিয়ে মুক্তি লাভ করে। তিনি দামপাড়া ইউনিয়নের মৃত হোসেন আলীর পুত্র।

জানা যায়, হাওরকেন্দ্রীক নিকলী একটি ভাংগন কবলিত উপজেলা। সরকার নির্দেশিত কোনো বালুমহাল নেই। দীর্ঘদিন যাবৎ একাধিক প্রভাবশালি চক্র সদর, সিংপুর ও ছাতিরচর ইউনিয়নের বিভিন্ন পয়েন্ট থেকে বালু উত্তোলন করে আসছে। বিভিন্ন সময়ে বালু উত্তোলন কাজে নিয়োজিত একাধিক ড্রেজার ও হোতাদের আটক ও জেল-জরিমানা করা হয়। প্রভাবশালি মহলের হস্তক্ষেপে আইনের ফাঁক গলে বেরিয়ে আবারও উচ্চ মুনাফার লোভে একই কাজ করে।

স্থানীয় ক্ষমতার পরিবর্তনে হোতাদের পরিবর্তন হলেও বালু উত্তোলন বন্ধ করা যাচ্ছে না। ইতিমধ্যেই ভাঙ্গনরত সিংপুর ও ছাতিরচর ইউনিয়নের সহস্রাধিক পরিবার ভিটেমাটি হারিয়েছে। সোমবার বিকাল ৫টায় গোপন সংবাদের ভিত্তিতে সিংপুর ইউনিয়নের বোয়ালিয়া নদীতে অভিযান চালায় সামসুদ্দিন মুন্নার দল। বালু উত্তোলনরত আমিনুল ইসলাম হাবীবকে আটক করে নিয়ে আসেন।

নিকলী উপজেলা নির্বাহী অফিসার সামসুদ্দিন মুন্না জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০-এর ১৫ ধারা মোতাবেক একজনকে আটক করা হয়। জেল হাজতের বিপরীতে তার কাছ থেকে নগদ জরিমানা ও মুচলেকা আদায় করে মুক্তি দেওয়া হয়েছে।

Similar Posts

error: Content is protected !!