নিকলীতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

environment day nikli

নিজস্ব সংবাদদাতা ।।
“বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ৫ জুন ২০১৬ রোববার নিকলী উপজেলায় উদযাপিত হলো বিশ্ব পরিবেশ দিবস ২০১৬। নিকলী উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর সহযোগিতায় আয়োজিত উল্লেখযোগ্য কার্যক্রমগুলো হলো বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার প্রদান এবং চারা বিতরণ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিকলী উপজেলা পরিষদের চেয়ারম্যান কারার সাইফুল ইসলাম। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহবুব আলম। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রওশন আরা আক্তার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী-এলজিইডি আব্দুর রহমান মুহিন, জি সি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কারার আঃ রশিদ, পপি রিকল প্রকল্পের কো-অর্ডিনেটর মোঃ মোশাররফ হোসেন খান, এলজিইডি-হিলিপ প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর আকতার ফারুক প্রমুখ। র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৫০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

environment day nikli

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ওয়াশ কো-অর্ডিনেটর মোঃ ইকবাল হোসাইনের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, বিভিন্ন বন্য পশু-পাখি আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই নিজেদের স্বার্থে কিংবা অবহেলায় কোনোমতেই এদের বিনষ্ট করা যাবে না। উপরন্তু আমাদের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য এসব বন্যপ্রাণী বাঁচিয়ে রাখতে হবে। পরিবেশের জন্য ক্ষতিকর যাবতীয় কাজ থেকে বিরত থাকাই শুধু নয়, বরং নির্মল রাখার জন্য আমাদের অধিকতর সচেতন হওয়া দরকার। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, অস্বাস্থ্য স্যানিটেশন, যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলা, বৃক্ষ নিধন, গাড়ির কালো ধোয়া প্রভৃতি আমাদের পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। তাই এ ব্যাপারে নিজেদের সচেতন হওয়া, পরিবার, প্রতিবেশী ও সমাজকে সচেতন হওয়ার দায়িত্ব গ্রহণের জন্য তিনি উপস্থিত শিক্ষার্থীদেরকে অনুরোধ করেন।

environment day nikli

৪ জুন প্রাথমিক বিদ্যালয় ও উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এ উপলক্ষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উক্ত প্রতিযোগিতায় বিজয়ীদের তিনটি ক্যাটাগরিতে মোট ৯ জনকে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী দরিদ্র নারী ও সকল শিক্ষার্থীর মধ্যে হিলিপ প্রকল্পের পক্ষ থেকে গাছের চারা বিতরণ করা হয়।

environment day nikli

Similar Posts

error: Content is protected !!