চুল পাকা, খুশকিসহ যেসব উপকারে আসে মেথি শাক

আমাদের নিকলী ডেস্ক ।।

শাক খাওয়া যে স্বাস্থ্যের জন্য উপকারী, তা অনেকেই জানেন। এর মাধ্যমে পুষ্টির বিভিন্ন উপাদান পায় শরীর। তবে স্বাস্থ্যের পাশাপাশি, ত্বক ও চুলেরও যত্ন নেয় এই শাক।

রূপচর্চার জন্যও কাজে লাগানো যায় মেথি শাক। এই শাকের গুণে যেমন ত্বকের জেল্লা বাড়ে, তেমনই দূর হতে পারে খুশকি। এরই পাশাপাশি, কমতে পারে ব্রণর সমস্যা।

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন মেথি শাক?

মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি তো দূর করেই, অকালে চুল পেকে যাওয়ার মতো সমস্যাও কমায়। চুল ঘনও করতে পারে মেথি শাক। এর জন্য প্রয়োজন মেথি তেল।

মেথি তেল তৈরি করে ফেলা যায় বাড়িতেই। একটি পাত্রে কিছুটা নারকেল তেল নিন। তার মধ্যে কয়েকটি মেথি পাতা ফেলে দিন। এ বার সেই তেল ফুটিয়ে নিন আগুনে। মিনিট দশেক তেল ফোটাতে থাকুন। একটি কাচের বোতলে সেই তেল ঢেলে রাখুন। সপ্তাহে দু’বার করে মাথার তালু মাসাজ করুন এই তেল দিয়েই। কমবে খুশকির সমস্যা।

ত্বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন মেথি শাক?

অল্প বয়সে মুখে বলিরেখা পড়ে যাচ্ছে? মুখে ব্রণ, কালোর দাগ হচ্ছে? এ সব সমস্যার সমাধান করতে পারে মেথি। একটি ব্লেন্ডারে কয়েকটি মেথি পাতা, এক চামচ হলুদ, দুধ আর পানি দিয়ে মিশিয়ে নিন। এই ফেসপ্যাক ভাল ভাবে মুখে মাখুন। মিনিট বিশেক রেখে ভেজা তুলো দিয়ে মুখ মুছে নিন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের যাবতীয় সমস্যা কমবে।

Similar Posts

error: Content is protected !!