খাওয়ার পর গোসলে বারণ! বিজ্ঞান কি বলে?

আমাদের নিকলী ডেস্ক ।।

গোসল করতে খুব দেরি হয়ে গেছে। তাই মায়ের কাছে আবদার করলেন, ভাত দিয়ে দিতে। খাওয়া হয়ে গেলে গোসল করবেন। ব্যাস! মা রেগে বকাঝকা শুরু করলেন। এ রকম অনিয়ম করলে শরীর খারাপ হয়ে যেতে পারে বলেও সতর্ক করলেন তিনি। এমন ঘটনা অনেকের বাড়িতে হয়েই থাকে। খাওয়ার পর গোসল করার জন্য মুরুব্বিরা বকাঝকা করেননি, এমন ঘটনা বিরল। অনেকে আবার রাতের খাবার খাওয়ার পর হালকা গরম পানিতে গোসল করতে পছন্দ করেন। তাতে তাঁদের রাতের ঘুম ভাল হয় বলে মনে করেন তাঁরা। কিন্তু এই নিয়েও অনেকে আপত্তি তোলেন। তাঁদের মত, খাওয়ার পর কখনওই গোসল করা উচিত নয়। এই দাবির কি কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে?

চিকিৎসকরা খুব একটা খাওয়ার পর গোসলের পক্ষপাতী নন। কারণ ভারী কোনও খাবার খেলে তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে গোসল করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। খাওয়ার পর আর কী কী অসুবিধা হতে পারে জেনে নিন।

অল্প গরম পানিতে গোসল করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় একে বলে “হাইপারথার্মিক অ্যাকশন”। এতে শরীরের তাপমাত্রা এক বা দুই ডিগ্রি বেড়ে যেতে পারে। তাতে অবশ্য শরীরের ভালই হয়। এই প্রক্রিয়ার ফলে শরীরে যে বদলগুলি হয়—

১। প্রতিরোধ শক্তি কাজ করা শুরু করে

২। স্নায়ু ব্যবস্থা রিল্যাক্স হতে সাহায্য করে

৩। শরীরে ঘামের গ্রন্থীগুলি কাজ করে। তাই শরীরের দূষিত পদার্থগুলি বেরিয়ে যায়

খাওয়ার পর স্বাভাবিক ভাবেই শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যায়। পেট ভরে খাওয়ার পর শরীরে যে আরামের অনুভব হয়, তা আসলে এই প্রক্রিয়ারই কারণে। এতে শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়। এই সময়ে গোসল করলে শরীরে তাপমাত্রা বেশি বেড়ে যেতে পারে। তার ওপর গোসল করলে কখনও কখনও হৃদ্‌স্পন্দন বেড়ে যায়। ভরা পেটে সেই অনুভূতিও খুব একটা সুখকর হয় না।

খাওয়ার পর গোসল করলে শরীর বিভ্রান্ত হয়ে যেতে পারে। গোসলের ফলে যেহেতু শরীরের তাপমাত্রা এমনিই বেড়ে যায়, তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীর হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে। কী খাচ্ছেন সেটাও অবশ্য এ ক্ষেত্রে জরুরি। যদি বেশি ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর গোসল করেন, তা হলে হজমপ্রক্রিয়া আরও ধীর হয়ে গিয়ে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দিতে পারে। তবে যদি এই যুক্তি অনুযায়ী বিচার করা হয়, তা হলে সালাড বা ফল খাওয়ার পর গোসল করলে তেমন কোনও সমস্যা হওয়ার কথা নয়।

খাওয়ার কত ক্ষণ পর গোসল করা নিরাপদ

খাওয়ার ঠিক কত ক্ষণ পর গোসল করলে শরীরের রক্ত চলাচলে সমস্যা হবে না, তা নিয়ে সে ভাবে কোনও গবেষণা হয়নি। কিন্তু স্বাভাবিক বিচারবুদ্ধি বলে, অন্তত ২০ মিনিট বিরতি রেখে তবেই গোসল করা উচিত।

এছাড়াও এই কাজগুলো পূর্ণ খাবারের ঠিক পর পর এড়িয়ে চলা উচিত; যেমন- ঘুম, ধূমপান, ফল খাওয়া, চা পান করা।

 

সূত্র : Health Line, Health Digest, Health Xchange  অবলম্বনে

Similar Posts

error: Content is protected !!