ধান কাটার শ্রমিক পাঠাচ্ছে সিএমপি, প্রথম দফায় কিশোরগঞ্জে

আমাদের নিকলী ডেস্ক ।।

করোনার কারণে শ্রমিক না পেয়ে হাওর অঞ্চলে নষ্টের উপক্রম হওয়া বোরো ধান কাটতে চট্টগ্রাম থেকে দেড় হাজার শ্রমিক পাঠাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এসব শ্রমিকদের যাতায়াতে সহায়তা দিচ্ছে দেশের বৃহত্তম শিল্পগ্রুপ এস আলম। ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বিভিন্ন এলাকার হাওরে ধান কাটার শ্রমিক হিসেবে কাজ করবেন চট্টগ্রাম থেকে পাঠানো শ্রমিকেরা।

প্রাথমিক পর্যায়ে রোববার (১৯ এপ্রিল) পাঁচটি বাসে করে ১০০ শ্রমিক কিশোরগঞ্জের উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়েছে। পর্যায়ক্রমে মোট ১ হাজার ৫০০ শ্রমিক চট্টগ্রাম থেকে হাওর অঞ্চলের উদ্দেশ্যে যাত্রা করবেন বলে সংবাদমাধ্যমকে জানান সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মুহাম্মদ আবদুর রউফ।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের নির্দেশে দক্ষিণ জোনের উপ-কমিশনার এসএম মেহেদী হাসান শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থাপনা করেন। রোববার যাওয়ার আগে এসব শ্রমিককে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করে প্রত্যয়নপত্রও দেওয়া হয়েছে। তাদের যাতায়াতের জন্য বাস ও সুরক্ষা সামগ্রীরও ব্যবস্থা করেছে সিএমপি।

সিএমপির কর্মকর্তারা জানান, শ্রমিকদের যাতায়াতে ৪০টি বাস দিচ্ছে দেশের বৃহত্তম শিল্পগ্রুপ এস আলম। তাদের দেওয়া বাসগুলো করে কয়েকটি পর্যায়ে হাওর অঞ্চলে গিয়ে ধান কাটার কাজে অংশ নেবেন এই শ্রমিকেরা। সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান সংবাদমাধ্যমকে বলেন, এখন ধান কাটার মৌসুম। ধান কাটতে না পারলে দেশে খাদ্য সংকট দেখা দিতে পারে- এমন আশংকা করেছেন মাননীয় প্রধানমন্ত্রী। প্রতি বছর দেশের বিভিন্ন জেলা থেকে শ্রমিকেরা হাওর অঞ্চলে ধান কাটতে যান।

তিনি বলেন, যেহেতু এখন করোনার কারণে গণপরিবহন বন্ধ রয়েছে তাই চট্টগ্রাম থেকে চাইলেও শ্রমিকেরা যেতে পারবেন না। আমরা বিষয়টি মাথায় রেখেছিলাম। বাকলিয়া এলাকায় বসবাস করা শ্রমিকেরা আমাদের সঙ্গে যোগাযোগ করার পর যারা ধান কাটার শ্রমিক হিসেবে কাজ করেন তাদের তালিকা করে হাওর অঞ্চলে যাওয়ার ব্যবস্থা করেছি।

সিএমপি কমিশনার বলেন, এসব শ্রমিকদের যাতে ওই সব অঞ্চলে থাকা-খাওয়ার সমস্যা না হয় সেজন্য জেলার এসপি ও থানার ওসিদের বলা হয়েছে। তারা শ্রমিকদের সর্বাত্মক সহযোগিতা করবেন।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দীন সংবাদমাধ্যমকে বলেন, বাকলিয়া এলাকায় অনেক শ্রমিক বসবাস করেন। সিএমপি কমিশনার স্যারের নির্দেশে ধান কাটতে যেতে আগ্রহীদের তালিকা করেছি। প্রথমদিন পাঁচটি বাসে ১০০ জন শ্রমিককে কিশোরগঞ্জের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

সূত্র : বাংলানিউজ২৪

Similar Posts

error: Content is protected !!