মাস্ক না পরলে বিশ্বের সবচে’ বড় শাস্তি কাতারে

আমাদের নিকলী ডেস্ক ।।

মাস্ক পরা বাধ্যতামূলক করছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। মাস্ক না পরলে কঠোর শাস্তির বিধান শুরু করেছে দেশটি। মাস্ক না পরলে সেখানে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে এবং একই সঙ্গে জরিমানাও দিতে হবে। এখন পর্যন্ত কোনো দেশেই এমন শাস্তির ব্যবস্থা করা হয়নি। মাস্ক না পরার জন্য কাতারেই বিশ্বের সবচেয়ে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

দেশজুড়ে করোনার বিস্তার বাড়তে থাকায় এমন পদক্ষেপ নিয়েছে কাতার প্রশাসন। উপসাগরীয় দেশটিতে এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

কাতারে বর্তমানে ২৭ লাখের বেশি মানুষ বসবাস করে। দেশটির ১ দশমিক ১ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১৫ জনের মৃত্যু হয়েছে।

কাতার প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, কেউ আইন অমান্য করে মাস্ক না পরলে তাকে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। একই সঙ্গে ৫৫ হাজার ডলার জরিমানা দিতে হবে।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, কাতারে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩০ হাজার ৯৭২ জন এবং মারা গেছে ১৫ জন। দেশটিতে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৩ হাজার ৭৮৮ জন। কাতারে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ২৭ হাজার ১৬৯টি। অপরদিকে ১৫৮ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

এদিকে, মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর তুলনায় ইরানে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ১৮ হাজার ৩৯২ জন এবং মারা গেছে ৬ হাজার ৯৩৭ জন।

Similar Posts

error: Content is protected !!